The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জনৈকা নার্স ৫ বছরে ৮ শিশুকে হত্যা করেন!

২০১৮-২০১৯ সালে চেস্টারের ওই হাসপাতালে শিশু মৃত্যুর সঙ্গে জড়িত থাকা সন্দেহে লুসিকে আটক করে পুলিশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যার কাজ শিশুর পরিচর্যা, সেই নার্সই যদি সেবার পরিবর্তে হত্যায় মাতেন তাহলে বলার কিছুই থাকে না। এমনই একটি ঘটনা ঘটেছে ব্রিটেনের একটি হাসপাতালে।

জনৈকা নার্স ৫ বছরে ৮ শিশুকে হত্যা করেন! 1

২০১৫ সাল হতে ২০১৬ সালের মধ্যে ব্রিটেনের চেস্টারে একটি হাসপাতালের শিশু বিভাগে পর পর ৮ জন নবজাতকের মৃত্যু ঘটে। এই ঘটনায় করা তদন্তে পুলিশ জানতে পারে যে, সময়ের আগে জন্ম নেওয়ার কারণে ওই শিশুদের ফুসফুস এবং হার্টের সমস্যা ছিল বলে তারা মারা গেছে। তবে ঘটনা মোড় নেয় অপরদিকে। চেস্টারের ওই হাসপাতালের এক নার্সকে আটকের মাধ্যমে মূল রহস্য উদঘাটন করতে সমর্থ হয় চেস্টার পুলিশ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ফক্স নিউজ’ জানিয়েছে যে, চেস্টার পুলিশের হাতে আটক ওই নার্সের নাম হলো লুসি লেটবির (৩০)। তিনিই ওই ৮ নবজাতককে হত্যা করেছিলেন। শুধু তাই নয়, হাসপাতালে চিকিৎসা নিতে আসা নতুন জন্ম নেওয়াসহ আরও ১০ শিশুকে হত্যাচেষ্টার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

২০১৮-২০১৯ সালে চেস্টারের ওই হাসপাতালে শিশু মৃত্যুর সঙ্গে জড়িত থাকা সন্দেহে লুসিকে আটক করে পুলিশ। তবে কোনো প্রমাণাদি না থাকার কারণে তাকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। গত কয়েকমাস ধরে ওই মামলারই তদন্ত করা হচ্ছিল। এর মাঝে পুলিশ প্রমাণ পায় শিশুগুলোর মৃত্যুতেও লুসি জড়িত। সম্প্রতি লুসিকে তার হেয়ারফোর্ডের বাড়ি হতে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, কেনো বা কীভাবে শিশুদের খুন করা হয়েছে, এই সম্পর্কে কিছু না জানালেও চেস্টার পুলিশ নিশ্চিত হয়ে বলেছে যে, শিশুদের হত্যাকারী হলো লুসিই। পুলিশ এও দাবি করেছে যে, গত ৫ বছরের মধ্যে ওই হাসপাতালের আরও ১০ শিশুকেও হত্যাচেষ্টা করেছিলেন এই লুসি।

এদিকে এমন লোহমর্ষক ঘটনায় স্তম্ভিত লুসির পরিবার এবং সহকর্মীরা। লুসিকে তারা অত্যন্ত শান্ত স্বভাবের নারী বলেই চিনতেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...