The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে প্রেসিডেন্টকে মাত্র ৫ দিনের মাথায় ক্ষমতা ছাড়তে হলো!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নির্বাচিত হয়ে ক্ষমতা গ্রহণের মাত্র ৫ দিনের মাথায় পদত্যাগ করতে হলো পেরুর প্রেসিডেন্ট মানুয়েল মেরিনোকে। গত ১০ নভেম্বর শপথ নেওয়ার পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে সরে যেতে বাধ্য হন তিনি।

যে প্রেসিডেন্টকে মাত্র ৫ দিনের মাথায় ক্ষমতা ছাড়তে হলো! 1

রবিবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে পেরুর প্রেসিডেন্ট মানুয়েল মেরিনো পদত্যাগের এই ঘোষণা দেন। ১০ নভেম্বর রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নিয়েছিলেন তিনি। কংগ্রেস প্রধান লুইস ভালদেজ রবিবার সকালে মেরিনোকে পদত্যাগ করার জন্য আহ্বান জানান। তিনি নিজেও পদত্যাগের পরিকল্পনা করছেন বলে জানান সংবাদমাধ্যমকে। তার মতে, পেরুর প্রত্যেকটা জীবনের মূল্য তার কাছে অনেক দামি।

দেশজুড়ে বিক্ষোভ এতো ভয়াবহ রূপ নেওয়ার পেছনে কারও ইন্ধন রয়েছে কিনা তা খতিয়ে দেখতে তদন্তের আহ্বান জানিয়েছেন মেরিনো। তিনি বিক্ষোভকারীদের উদ্দেশ্য করে বলেছেন যে, বৈধভাবে তিনি প্রেসিডেন্ট হয়েছেন। যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, সংসদীয় অভ্যুত্থানের মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট মার্টিন ভিজকাররাকে দায়িত্ব হতে সরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, কংগ্রেস প্রধান লুইস ভালদেজ পদত্যাগের আহ্বান জানানোর পরই সরে দাড়ান মানুয়েল। সবার জীবনের মূল্য সমান উল্লেখ করে নিজেও পদত্যাগ করছেন লুইস ভালদেজ।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয় যে, ঘুষ গ্রহণ এবং সরকারি অর্থ আত্মাসাতের অভিযোগে দেশটির সাবেক প্রেসিডেন্ট ভিজকাররাকে অভিশংসন করা হয়। ২০১১-১৪ সাল পর্যন্ত মোকুয়েগুয়ার গভর্নর থাকার সময় ৫ লাখ ৩৭ হাজার ইউরো ঘুষ নেওয়ার অভিযোগ করা হয় তার বিরুদ্ধে।

তবে মুনায়েল প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর অভিযোগ অস্বীকার করে দেশজুড়ে বিক্ষোভ শুরু করে দেয় ভিজকারারা। পেরুতে গত দুই দশকের মধ্যে এটিই ছিলো সবচেয়ে বড় ভয়াবহ বিক্ষোভের ঘটনা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...