The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ক্লিক না করেও হোয়াটসঅ্যাপের মেসেজ পড়া যাবে যেভাবে

আপনি যদি রেগুলার হোয়াটসঅ্যাপ ইউজার হয়ে থাকেন তবে জেনে নেওয়া দরকার কিছু নিয়ম কানুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য এলো সুখবর। হোয়াটসঅ্যাপ পেমেন্ট সিস্টেম সম্প্রতি শুরু হয়েছে। হোয়াটসঅ্যাপ বিজনেসকে আরও সহজ করার জন্য যুক্ত হয়েছে নতুন শপ আইকন।

আপনি যদি রেগুলার হোয়াটসঅ্যাপ ইউজার হয়ে থাকেন তবে জেনে নেওয়া দরকার কিছু নিয়ম কানুন। সেইসঙ্গে নিরাপত্তার বিষয়টিকেও গুরুত্ব দেওয়া জরুরি। কাজেই হোয়াটসঅ্যাপের কিছু গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কে আজ জেনে নিন।

কাঙ্খিত বার্তা খুঁজে পাওয়ার জন্য

আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলোর একটি ট্র্যাক রাখুন যদি হোয়াটসঅ্যাপ আপনার প্রধান মেসেজিং অ্যাপ হয়ে থাকে, তা হলে এই ফিচারটি সম্পর্কে বিশদ জেনে নিন। সারা দিন আপনি প্রচুর মেসেজ করে থাকেন। বলা বাহুল্য যে, যারমধ্যে সবগুলো গুরুত্বপূর্ণ নয়। তবে এই এতো মেসেজের ভিড়ে আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলি হারিয়েও ফেলতে পারেন। বন্ধু বা অফিস কলিগের সঙ্গে বলা দু’-একটি গুরুত্বপূর্ণ মেসেজ খুঁজতে গিয়ে পুরো চ্যাটই স্ক্রল করতে হয়। এই সমস্যা হতে আপনি মুক্তি পেতে পারেন। একধরণের ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপে সব ম্যাসেজই মার্ক করতে পারবেন, এতেকরে মেসেজ খুঁজতেও সুবিধা হবে আপনার। যার সাহায্যে নির্দিষ্ট কয়েকটি মেসেজকে আপনি স্টার মার্ক করে রাখতে পারবেন। এই স্টার মার্কের ফিচারটি খুঁজে পেতে কেবলমাত্র আপনাকে অ্যাপের ডান দিকের কোণে থ্রি-ডটস অপশনে ক্লিক করতে হবে।

ফাইল ডিলিট

অনেক সময় অপ্রয়োজনীয় অনেক ফাইল জায়গা নিয়ে বসে থাকে। সেজন্য প্রয়োজন ছাড়া বাকি ফাইলগুলো ডিলিট করে ফেলেন। এক্ষেত্রে ৫ এমবির বেশি বড় ফাইল ডিলিট করেও দিতে পারেন। সে জন্য প্রথমেই আপনাকে সেটিং অপশনে যেতে হবে। তারপর স্টোরেজ ও ডাটা অপশনে ক্লিক করুন। এখন ম্যানেজ স্টোরেজে ক্লিক করতে হবে। ম্যানেজ স্টোরেজের নিচে সিলেক্ট ফাইলস লার্গার দেন ফাইভ এমবি অপশন রয়েছে। অপশনটিতে ক্লিক করা মাত্রই বড় ফাইলগুলিও আপনি দেখতে পাবেন। এবার নিজের পছন্দমতো ফাইলগুলি ডিলিট করে ফেলতে পারেন।

চ্যাট ওপেন না করেই যেভাবে পড়তে পারবেন

সংশ্লিষ্ট চ্যাটটি না খুলেও আপনি পড়ে ফেলতে পারবেন হোয়াটসঅ্যাপের ওয়েব মেসেজ। এক্ষেত্রে আপনাকে প্রথম ওয়েব ভার্সনে হোয়াটসঅ্যাপ খুলতে হবে। কোনো চ্যাট না খুলেও ম্যাসেজ পড়তে চাইলে চ্যাটের উপর কার্সর নিয়ে যান তবে এতে ক্লিক করবেন না। এবার মেসেজের উপর কার্সারটা ঘোরালেই একটু পরে ছোট্ট পপ-আপের আকারে লেটেস্ট মেসেজগুলি আপনি দেখতে পাবেন। চ্যাটটি না খুলেই পড়ে নিতে পারবেন তাতে কি লেখা রয়েছে। প্রেরক বুঝতেই পারবেন না যে আপনি তার মেসেজটি পড়ে ফেলেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...