The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তান ওসামা বিন লাদেনকে লুকিয়ে রেখেছিল: ওবামা

১৭ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বইটি এসেছে বলে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-এর একটি প্রতিবেদনে জানানো হয়

MUNICH, GERMANY - SEPTEMBER 29: Former U.S. President Barack Obama arrives at the opening of the Bits & Pretzels meetup on September 29, 2019 in Munich, Germany. The annual event brings together founders and startups from across the globe for three days of networking, talks and inspiration. during the "Bits & Pretzels Founders Festival" at ICM Munich on September 29, 2019 in Munich, Germany. Bits & Pretzels is an application-only, three-day festival that connects 5,000 founders, investors, startup enthusiasts,taking place from September 29 to October 1, 2019. (Photo by Hannes Magerstaedt/Getty Images) A Promised Land Jacket Image - Photo Credit Pari Dukovic

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আত্মজীবনী নিয়ে গ্রন্থ ‘আ প্রমিস ল্যান্ড’ প্রকাশ পেয়েছে। বইটি বের হওয়ার পর একদিনে ৮ লাখেরও বেশি বই বিক্রি হয়। ওই বইয়ে লাদেন হত্যা নিয়ে মার্কিন সরকারের প্রস্তুতি ও পাকিস্তানি সেনাবাহিনী ও আল কায়েদার কথা তুলে ধরেন ওবামা।

পাকিস্তান ওসামা বিন লাদেনকে লুকিয়ে রেখেছিল: ওবামা 1

১৭ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বইটি এসেছে বলে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-এর একটি প্রতিবেদনে জানানো হয়।

ওবামা সম্প্রতি তার বইয়ে উল্লেখ করেছেন যে, পাকিস্তানের সঙ্গে ওসামা বিন লাদেনের গোপন সম্পর্কও ছিল। দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বিন লাদেনের সম্পর্ক একটি ‘ওপেন সিক্রেট’ বিষয় ছিল বলেও তিনি মন্তব্য করেন ওবামা। ওবামা আরও বলেন, তার সময় মার্কিন বাহিনী কর্তৃক লাদেনকে হত্যার মিশনের তথ্য পাকিস্তানকে জানানো হয়নি ঠিক সে কারণেই।

তিনি সম্প্রতি তার প্রকাশিত বইয়ে আরও লেখেন, পাকিস্তানের সেনাবাহিনী, দেশটির গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের কর্মকর্তা এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছে লাদেনের অবস্থান সংক্রান্ত তথ্যও ছিল। বিশ্বব্যাপী আল কায়েদার সন্ত্রসী কর্মকাণ্ড নিয়ে তারা অনেকেই ওয়াকিবহালও ছিলেন। তিনি আরও বলেন, ওসামা বিন লাদেনকে পাকিস্তান ভারত এবং আফগানিস্তানের বিরুদ্ধে কৌশলগত অস্ত্র হিসেবেও ব্যবহার করতো। মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) গোপন তথ্যের ভিত্তিতেই মার্কিন সেনা অভিযানে পাকিস্তানের অ্যাবেটোবাদে নিহত হন ওসামা বিন লাদেন। টুইন টাওয়ার হামলার পর ওসামা বিন লাদেন মার্কিন প্রশাসনের কাছে মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত ছিলেন।

ওই সময় পাকিস্তানকে না জানিয়ে গোপনেই এর অভ্যন্তরে বিন লাদেনকে হত্যার মিশন পরিচালনা করে মার্কিন বাহিনী। বারাক ওবামা প্রশাসনের সময় সেই অভিযানে কঠোর গোপনীয়তা মেনেই পরিচালনা করা হয়। তবে পাকিস্তানের ভেতরে ঢুকে এমন হামলায় দেশটির সার্বভৌমত্ব চরমভাবে লঙ্ঘন হলে দেশের অভ্যন্তর হতে ব্যাপক সমালোচনাও হয়েছিল। গোপন অভিযানের বিষয়ে এবার বারাক ওবামা মুখ খুললেন তার সর্বশেষ প্রকাশিত এই বই ‘আ প্রমিজড ল্যান্ড’ এ। এই বইতে উঠে এসেছে বিশ্ব রাজনীতির আরও অনেক উল্লেখযোগ্য ঘটনাও।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...