The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্রিপল ফোল্ডিং ট্যাবলেট ও ট্রান্সপ্যারেন্ট ডিসপ্লের ফোন আনছে স্যামসাং

২০২১ সাল স্যামসাংয়ের জন্য বেশ ব্যস্ততম হতে চলেছে সেটি এখন প্রায় নিশ্চিত করেই বলা যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের একটি খ্যাতিমান প্রতিষ্ঠান হলো স্যামসাং। সারা বিশ্বেই তাদের বাজার রয়েছে। ট্রিপল ফোল্ডিং ট্যাবলেট ও ট্রান্সপ্যারেন্ট ডিসপ্লের ফোন আনতে চলেছে স্যামসাং।

ট্রিপল ফোল্ডিং ট্যাবলেট ও ট্রান্সপ্যারেন্ট ডিসপ্লের ফোন আনছে স্যামসাং 1

২০২১ সাল স্যামসাংয়ের জন্য বেশ ব্যস্ততম হতে চলেছে সেটি এখন প্রায় নিশ্চিত করেই বলা যায়। যদিও স্যামসাং এখন পর্যন্ত মুখ না খুললেও, জল্পনা বলছে যে, জানুয়ারি মাসের ১৪ তারিখেই লঞ্চ হতে চলেছে গ্যালাক্সি S21 সিরিজ। সূত্র অনুসারে জানা যায়, তারপর একের পর এক আসবে গ্যালাক্সি Z Fold 3 ও গ্যালাক্সি Z Flip 3। সেইসঙ্গে একটু সস্তায় এই ফোল্ডেবল ফোনগুলির Lite ভার্শনও বাজারে আসতে পারে। তবে এখানেই থেমে না থেকে স্যামসাং আরও বড় কিছু পরিকল্পনার ওপর কাজ করছে বলেও শোনা যাচ্ছে।

নতুন একটি তথ্য সত্যি প্রমাণিত হলে, আগামী বছরের মধ্যেই স্যামসাংয়ের ট্রিপল ফোল্ডিং ডিজাইনের ট্যাবলেট এবং ট্রান্সপ্যারেন্ট কিংবা স্বচ্ছ ডিসপ্লে প্যানেলের ফোন লঞ্চের সম্ভাবনা রয়েছে।

টিপস্টার এর টুইট অনুযায়ী জানা যায়, স্যামসাং ২০২১ সালে একাধিক ফোল্ডেবল ফোন লঞ্চ করতে যাচ্ছে। ওই টুইটে বলা হয়, গ্যালাক্সি S21 সিরিজটি লঞ্চের পর, স্যামসাং ট্রিপল ফোল্ডেবল ট্যাবলেট ও ট্রান্সপ্যারেন্ট ডিসপ্লের ফোন বাজারে নিয়ে আসতে পারে।

জানা যায়, স্যামসাংয়ের ডিসপ্লে আর্ম হিসেবে পরিচিত স্যামসাং Display তার কোরিয়ান ব্লগে মাল্টিফোল্ড এবং রোলেবল ডিভাইসের দু’টি স্কেচ সম্প্রতি পাবলিস্ট করেছিল। যারমধ্যে একটি স্কেচে ট্রাইফোল্ড (অর্থাৎ তিন ভাঁজে বিভক্ত) ডিজাইনের একটি ট্যাবলেটকেও দেখা গিয়েছিল। ফোল্ডেবলের তুলনায় ট্রাইফোল্ড ডিসপ্লে থাকার সবচেয়ে বড় সুবিধাই হচ্ছে, এটি আনফোল্ড করলে ব্যবহারকারীরা আরও বড়ও স্ক্রিন ব্যবহার করার সুবিধাটি পাবেন। উল্লেখ্য যে, শাওমি এবং টিসিএল ইতিমধ্যেই অনুরূপ ফর্ম ফ্যাক্টরযুক্ত ফোনের টিজার প্রকাশ করেছে। ট্রন ২০২১-এ লঞ্চ হবে বলে একটি ট্রান্সপ্যারেন্ট ডিসপ্লেযুক্ত ফোনের প্রসঙ্গও উঠে এসেছে। তবে ফোনটির ব্যাপারে তিনি বিশেষ কোনো আলোকপাত করেন নি।

টিপস্টার ওই টুইটারে আরও জানিয়েছেন, ২০২১ নয়, ২০২২ সালে স্যামসাং স্ক্রোলেবল এবং রোলেবল স্মার্টফোন লঞ্চ করবে। গতমাসে অপ্পোর অ্যানুয়াল ইভেন্ট Inno Day-তে রোলেবল ডিজাইনের এমন একটি ফোনকে জনসমক্ষে আনা হয়। Oppo X 2021 নামে এই ফোনের রোলেবল ডিজাইনটি দুটি মূলত রোল মোটর যুক্ত একটি পাওয়ারট্রেন, এটি টু-ইন-ওয়ান প্লেট ডিসপ্লে সাপোর্ট টেকনোলজি এবং ইস্পাত দিয়ে তৈরি ০.১ মিমি পাতলা, তবে শক্তিশালী এমন একটি স্ক্রিন ল্যামিনেটরের মাধ্যমে বানানো সম্ভব হয়। যদিও অপো পরে জানিয়েছিল এটি নিছকই কনসেপ্ট ফোন।

অপরদিকে প্রোডাকশান ডেমো ইভেন্টে শ্যুট করা ভিডিওটিতে TCL-এর একটি রোলেবল ডিসপ্লেযুক্ত স্মার্টফোন প্রোটোটাইপ সম্প্রতি দেখা যায়। আবার আগামী বছরের প্রথমার্ধে LG রোলেবল ডিজাইনের ফোন বাজারে আনতে চলেছে বলেও খবর বেরিয়েছে। জমজমাট এই প্রতিযোগিতায় স্যামসাংও যে পিছিয়ে থাকার পাত্র মোটেও নয়, তা নিঃসন্দেহেই বলা যায়। নিজের টুইটের রিপ্লাইতে আপকামিং একটি লেজেন্ডারি প্রোডাক্টের কথা Tron উল্লেখ করেছেন, যে বিষয়ে আমরা নাকি আগে কখনও ভাবিইনি। এখন দেখার বিষয় হলো, স্যামসাং আমাদের জন্য ঠিক কেমন সারপ্রাইজ রেখেছেন, সেটিই এখন দেখার বিষয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...