The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চিকিৎসকের দেহে মারাত্মক প্রতিক্রিয়া মডার্নার ভ্যাকসিনে

ওই চিকিৎসক হোসেন সাদরজাদেহ বোস্টন মেডিক্যাল সেন্টারের জেরিয়াট্রিক অনকোলজির একজন ফেলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে মার্কিন কোম্পানি মডার্নার করোনা ভ্যাকসিন নেওয়ার পর এক চিকিৎসকের দেহে তীব্র অ্যালার্জি প্রতিক্রিয়া দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার ওই চিকিৎসক মডার্নার ভ্যাকসিন গ্রহণ করেন।

চিকিৎসকের দেহে মারাত্মক প্রতিক্রিয়া মডার্নার ভ্যাকসিনে 1

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিরয়েছে, ওই চিকিৎসক হোসেন সাদরজাদেহ বোস্টন মেডিক্যাল সেন্টারের জেরিয়াট্রিক অনকোলজির একজন ফেলো। তিনি বলেন, ভ্যাকসিন নেওয়ার পরপরই তিনি তার দেহে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখতে পান। তার ঝিমুনি ভাব আসে ও হৃৎকম্পন বেড়ে যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে মডার্নার ভ্যাকসিন প্রদান শুরু হওয়ার পর এটিই প্রথম মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়ার ঘটনা ঘটলো। এ সম্পর্কে শুক্রবার বোস্টন মেডিক্যাল সেন্টারের মুখপাত্র ডেভিড কিব্বে বলেন, ‘চিকিৎসক সাদরজাদেহ অ্যালার্জি জনিত পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করছিলেন ও নিজেই নিজেকে ইনজেকশনও দিয়েছেন। পরে তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। চিকিৎসা এবং পর্যবেক্ষণ শেষে তিনি চলে যান। আজ তিনি সুস্থ রয়েছেন।’

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) এক কর্মকর্তা জানান যে, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নিয়ে অ্যালার্জিজনিত পার্শ্ব প্রতিক্রিয়ার স্বীকার হয়েছেন এমন ৫টি ঘটনার তারা তদন্ত করছেন।

উল্লেখ্য, গত ১১ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেক এবং ১৮ ডিসেম্বর মডার্নার করোনা ভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দেয় এফডিএ। ট্রায়ালে করোনার বিরুদ্ধে ফাইজারের ভ্যাকসিন ৯৫ শতাংশ এবং মডার্নার ভ্যাকসিন ৯৪ শতাংশ কার্যকর বলে দেখা যায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...