The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক সাংবাদিক ও তারকাদের নতুন বছরে বিশেষ নিরাপত্তা সুবিধা দেবে

তারকা এবং সাংবাদিকদের পাশাপাশি ঝুঁকিতে থাকা যেসব ব্যক্তি বড় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তাদেরও ‘ফেসবুক প্রটেক্ট’ নামে ওই সুবিধাটি দেওয়া হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক রাজনীতিবিদদের যে সকল বিশেষ নিরাপত্তা সুবিধা দিয়ে থাকে এবার নতুন বছরে তারকা ও সাংবাদিকদেরও সে সকল সুবিধা প্রদান করবে।

ফেসবুক সাংবাদিক ও তারকাদের নতুন বছরে বিশেষ নিরাপত্তা সুবিধা দেবে 1

ফেসবুকের সাইবার সিকিউরিটি প্রধান নাথানিয়েল গ্লাইচারকে উদ্ধৃত করে অ্যাক্সিওস জানিয়েছে যে, মোবাইল ব্যবহারকারীদের জন্য সিকিউরিটি টোকেন সাপোর্ট সামনে নতুন বছর থেকে সরবরাহ করা হবে।

তারকা এবং সাংবাদিকদের পাশাপাশি ঝুঁকিতে থাকা যেসব ব্যক্তি বড় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তাদেরও ‘ফেসবুক প্রটেক্ট’ নামে ওই সুবিধাটি দেওয়া হবে। ফেসবুক বলছে যে, যেসব ব্যবহারকারী পোর্টেবল ডিভাইস ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে প্রবেশ করে থাকেন তাদেরকে টোকেন সার্ভিস দেওয়া হবে। এটি কেবলমাত্র পাবেন ‘পাবলিক ফিগার’ ব্যক্তিরা। অর্থাৎ যাদের ফ্যান-ফলোয়ার বেশি এবং ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তারা।

জানা যায়, ফেসবুক প্রটেক্টের অধীনে টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা ছাড়াও হ্যাকিং-প্রচেষ্টা হলেও রিয়েল টাইমে জানার সুবিধা থাকবে। তখন ফেসবুক নিজে থেকেই এই হ্যাকিং প্রতিরোধ করবে।

এতোদিন এই সুবিধা কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, সরকারি সংস্থা, নির্বাচন কর্মকর্তা এবং নীল টিক (ব্লু ব্যাজ) পাওয়া অ্যাকাউন্টের ক্ষেত্রেই প্রযোজ্য ছিল।

উল্লেখ্য, ২০১৬ সাল হতে এই ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরবরাহ করছে ফেসবুক কর্তৃপক্ষ। একই সঙ্গে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু ফিচারও যোগ করেছে ফেসবুক। আর পাল্টানো হয়েছে নকশা। তাদের নতুন ডিজাইন আরও বেশি সুরক্ষিত বলে মনে করছে ফেসবুক কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...