The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন দুই ফিচার আসছে অ্যাপল স্মার্টওয়াচে

টাচ আইডি অপশনটি স্মার্টওয়াচের পাশের বাটনেই সংযুক্ত হতে পারে, যা বায়োমেট্রিক কাজেও ব্যবহার করা যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল তাদের ভবিষ্যৎ অ্যাপল ওয়াচ সিরিজে টাচ আইডি এবং আন্ডার ডিসপ্লে ক্যামেরা যুক্ত করতে পারে বলে ধারনা করা হচ্ছে।

নতুন দুই ফিচার আসছে অ্যাপল স্মার্টওয়াচে 1

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমারসের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসের অনুমোদন দেওয়া দুটি পেটেন্ট আবেদনের সূত্র উল্লেখ করে ওই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

অ্যাপলের পেটেন্ট আবেদন অনুযায়ী জানা যায়, টাচ আইডি অপশনটি স্মার্টওয়াচের পাশের বাটনেই সংযুক্ত হতে পারে, যা বায়োমেট্রিক কাজেও ব্যবহার করা যাবে।

পেটেন্ট আবেদনে বলা হয়, স্মার্টওয়াচের প্রসেসর বায়োমেট্রিক শনাক্তকরণ পদ্ধতিসহ নানা কাজে ব্যবহার করতে পারে। যার মধ্যে রয়েছে ব্যবহারকারী শনাক্তকরণ প্রক্রিয়া, স্মার্টওয়াচ আনলক সিস্টেম, অ্যাপ্লিকেশন ব্যবহারের সম্মতি প্রদান প্রভৃতি কাজের সুবিধায় ব্যবহার করা যাবে। তাছাড়াও স্মার্টওয়াচে আন্ডার ডিসপ্লে ক্যামেরার মাধ্যমে ছবিও তোলা যাবে।

অ্যাপলের নতুন পেটেন্ট সম্পর্কে তথ্য জানা গেলেও সেটি কবে নাগাদ স্মার্টওয়াচে সংযুক্ত হতে পারে, সে তথ্য এখনও জানা যায়নি। তবে অ্যাপল ওয়াচে নতুন এসব ফিচার যুক্ত হলে সেটি কতোখানি জনপ্রিয়তা পাবে, তা দেখার বিষয় রয়েছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের তথ্য মতে, স্মার্টওয়াচের বাজারে বিক্রির দিক হতে অ্যাপলের অবস্থান আগের চেয়েও আরও বেশি শক্তিশালী হয়েছে।

এই বিষয়ে কাউন্টার পয়েন্টের জ্যেষ্ঠ বিশ্লেষক সুজেওং লিম বলেছেন, বছরের তৃতীয় প্রান্তিক, অর্থাৎ জুলাই হতে সেপ্টেম্বর মাসে স্মার্টওয়াচ হতে ২৩০ কোটি মার্কিন ডলার আয় করতে সমর্থ হয়েছে অ্যাপল, যা বৈশ্বিক মোট স্মার্টওয়াচ বিক্রির অর্ধেক। গত বছরের একই সময়ের তুলনায় অ্যাপলের স্মার্টওয়াচ হতে আয় আরও ১৮ শতাংশ বেড়েছে।

তথ্যসূত্র : প্রথম আলো

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...