The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এ পর্যন্ত করোনায় বাহরাইনে প্রাণ হারিয়েছেন ২৭ বাংলাদেশী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত এক বছরে বাহরাইনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে অবস্থানরত ২৭ বাংলাদেশী মারা গেছেন। আর একই সময়ে মোট মারা গেছেন ১২৯ জন বাংলাদেশী। বাহরাইনে বাংলাদেশ দূতাবাস সংবাদ মাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছে।

এ পর্যন্ত করোনায় বাহরাইনে প্রাণ হারিয়েছেন ২৭ বাংলাদেশী 1

যদিও বর্তমানে দেশটিতে অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে করোনা পরিস্থিতি। গত বছরের ২২ ফেব্রুয়ারি বাহরাইনে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নির্দেশনার মধ্যে বেশীরভাগই মাস্ক, জনসমাগম এবং সামাজিক দূরত্বসহ বেশ কিছু নির্দেশনা বাস্তবায়নের মধ্যদিয়ে নিয়ন্ত্রণে সাফল্য অর্জন করেছে দেশটি।

গত ৩ জানুয়ারি গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রাউন প্রিন্স প্রধানমন্ত্রী তাঁর রয়্যাল হাইনেস প্রিন্স সালমান বিন হামাদ আল খলিফার নেতৃত্বে করোনা ভাইরাস-এর বিরুদ্ধে লড়াইয়ের গঠিত জাতীয় টাস্কফোর্স বিশ্ব মহামারী বিরোধী লড়াইয়ে নতুন সাফল্য অর্জন করতে সমর্থ হয়েছে।

টাস্কফোর্স দলের একটি গ্রুপের দুটি বৈজ্ঞানিক গবেষণা এই তথ্য প্রকাশ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চলতি বছরের শুরু হতেই বিনামূল্যে বাহরাইনে বসবাসরত সকল নাগরিকদের মধ্যে ১০ লাখ টিকা প্রদান কর্মসূচিও শুরু করেছে।

উল্লেখ্য, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৪ হাজারের মতো। মারা গেছে ৩৫২ জনের মতো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...