The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক বদলে যাচ্ছে: পাবলিক পেজে থাকবে না কোনো ‘লাইক’ বাটন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকের ‘লাইক’ বাটন সম্পর্কে সকলের জানা। এবার সেই ফেসবুক বদলে ফেলা হচ্ছে। এখন থেকে ফেসবুকে পাবলিক পেজে থাকবে না কোনো ‘লাইক’ বাটন!

ফেসবুক বদলে যাচ্ছে: পাবলিক পেজে থাকবে না কোনো ‘লাইক’ বাটন! 1

ফেসবুকে ‘লাইকে’র সংখ্যা দিয়েই সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তম এই জগতে কৌলিন্যের বিচার হয়ে থাকে। তবে এবার সেই অতি জরুরি বাটনই তাদের পাবলিক পেজ থেকে তুলে দিতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। সম্প্রতি সংস্থাটির এক ব্লগ পোস্টে এমনটিই জানানো হয়েছে।

এখন থেকে সেলেব্রিটি বা ব্র্যান্ডের পেজগুলোকে নতুনভাবে ঢেলে সাজাচ্ছেন মার্ক জুকারবার্গের এই জনপ্রিয় সংস্থাটি। এখন থেকে ফেসবুকের পাবলিক পেজে কেবলমাত্র ফলোয়ার সংখ্যায় দেখা যাবে। নিউজ ফিডে সকলেই নিজেদের মতামত জানাতে পারবেন। ফ্যানদের সঙ্গে সেখানেই যোগাযোগও রাখতে পারবেন সেলিবেটরা।

তবে কেনো হঠাৎ করে এমন পরিবর্তন? এই বিষয়ে ফেসবুক জানিয়েছে, ‘‘আমরা ‘লাইক’ বাটনটি সরিয়ে দিচ্ছি। ফোকাস রাখা হচ্ছে ফলোয়ারদের দিকেই। ইউজাররা যাতে তাদের প্রিয় পেজগুলির সঙ্গে আরও সহজে যোগাযোগ রাখতে পারেন, সেদিকে তাকিয়েই এমন পরিবর্তন আনা হচ্ছে।”

সেই সঙ্গে এও জানানো হয় যে, পেজ ‘লাইক’ না করা থাকলেও ফলোয়ার হিসেবে সেই পেজের সব আপডেটই পেয়ে যাবেন ইউজাররা। অর্থাৎ এবার থেকে ফলোয়ার সংখ্যা দিয়েই কোনও সেলেব বা ব্র্যান্ডের ফ্যান বেসকে বোঝা যাবে।

ইনস্টাগ্রামেও একইভাবেই পাবলিক প্রোফাইলকে ফলো রাখতে পারে নেটিজেনরা। এবার ফেসবুকেও সেই একই পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। লক্ষ্য রাখা হচ্ছে যে, কী করে পেজ কনভার্সেশনকে আরও বেশি লোকের কাছে পৌঁছে দেওয়া যাবে সেদিকে। পাবলিক ফিগারদের কমেন্টকে কমেন্ট সেকশনের একেবারেই উপরে তুলে আনা হচ্ছে সে কারণে। এছাড়াও কমেন্ট কিংবা রেকমেন্ডেশন পোস্ট থেকেও সেইসব পেজকে ফলো করা যাবে বলে জানানো হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...