The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইন্টারপোলের রেড লিস্টে থাকা ২ বাংলাদেশী মানব পাচারকারী গ্রেফতার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লিবিয়ায় মানবপাচার মামলার যে ৬ পলাতক আসামির সন্ধান চেয়ে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিস জারি করা হয়েছিল, তাদের মধ্যে ২ জন পাচারকারী গ্রেফতার হয়েছেন।

ইন্টারপোলের রেড লিস্টে থাকা ২ বাংলাদেশী মানব পাচারকারী গ্রেফতার 1

তাদের মধ্যে মাদারীপুরের শাহাদাত হোসেনকে (২৯) ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে গ্রেফতার করা হয়েছে বলে মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার মো. শহীদুল্লাহ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

অপরদিকে কিশোরগঞ্জের জাফর ইকবাল (৩৮) ধরা পড়েছেন ইতালি পুলিশের হাতে। সেখান থেকেই বাংলাদেশ পুলিশের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোকে (এনসিবি) বিষয়টি জানানো হয়।

এই মাসের প্রথম সপ্তাহে ইতালিতে গ্রেফতার হন জাফর ইকবাল। গত বছরের শেষদিকে অর্থাৎ ডিসেম্বরের শেষে বাংলাদেশী পুলিশের হাতে ঢাকায় গ্রেফতার হন শাহাদাত হোসাইন। এই নিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উচ্চপদস্থ কর্মকর্তা জিসানুল হক সংবাদ মাধ্যমকে বলেন, ইন্টারপোল আমাদেরকে অনেক সাহায্য করেছে।

অভিযুক্ত ব্যক্তিরা লিবিয়ায় বাংলাদেশীদের পাচার করার সঙ্গে যুক্ত ছিল বলে ধারণা করা হচ্ছে। ভবিষ্যতেও আমরা এরকম মানব পাচারকারীদের গ্রেফতারে ইন্টারপোলের সাহায্য নেবো।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে বাংলাদেশ প্রথমবারের মতো ইন্টারপোলের কাছে পাচারকারীদের ধরতে সাহায্য চায়। গত বছরের মে মাসে ২৪ বাংলাদেশী লিবিয়ায় অপহরণ এবং হত্যার শিকার হলে এই পদক্ষেপ গ্রহণ করে ঢাকা। ওই হত্যাকাণ্ডের এক মাসের মধ্যেই পুলিশ অর্ধশতাধিক সন্দেহভাজনকে গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে বিদেশ গমনে ইচ্ছুকদের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগও আনা হয়। যারমধ্যে প্রতারক চক্রের এক হোতাও গ্রেফতার হন যিনি এ যাবত লিবিয়ায় অন্তত ৪০০ বাংলাদেশীকে পাচার করেছেন। বর্তমানে ইন্টারপোলের রেড নোটিশ লিস্টে রয়েছে অন্তত ৭০ জনেরও বেশি বাংলাদেশীর নাম। তাদের ধরতেও ইন্টারপোল তৎপর রয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...