The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গরিব রোগীদের সাড়ে পাঁচ কোটি টাকা বিল ছাড় দিলেন জনৈক চিকিৎসক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হাসপাতাল চিকিৎসকদের বিরুদ্ধে সাধারণ মানুষের অভিযোগের যেনো শেষ নেই। তবে এর মধ্যেও অসংখ্য চিকিৎসক মানবিকভাবেই রোগীর সেবা করে যাচ্ছেন যার প্রমাণ পাওয়া গেলো এবার।

গরিব রোগীদের সাড়ে পাঁচ কোটি টাকা বিল ছাড় দিলেন জনৈক চিকিৎসক! 1

যাদের কারণে বিশ্বব্যাপী এখনও অনেক চিকিৎসকদের সম্মানের চোখেই দেখেন সবাই। সম্প্রতি এমনই এক মানবিক নজির সৃষ্টি করলেন এক মার্কিন মুসলিম চিকিৎসক ডা. ওমর আতিক। তিনি ২০০ রোগীদের কাছে থেকে পাওনা প্রায় সাড়ে ৫ কোটি টাকার বিল মওকুফ করে দিলেন।

এই ঘটনায় বিশ্বব্যাপী তার প্রশংসায় পঞ্চমুখ। মার্কিন যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যবাসী তাকে ‘হিরো’র খ্যাতি জানিয়ে সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিবিসি ও ডেইলি মেইলের খবরে বলা হয়, ওমর বুঝতে পারছিলেন করোনা মহামারির কারণে রোগীদের একটি বড় অংশই চিকিৎসার খরচ মেটাতে একেবারেই হিমশিম খাচ্ছেন। স্ত্রীর সঙ্গে পরামর্শ করে তিনি সিদ্ধান্ত গ্রহণ করেন ওই বিপুল পরিমাণ বিল মওকুফের। তবে সে জন্য তাকে চড়া মাশুলও গুনতে হয়েছে। প্রায় ৩০ বছর ধরে চালানো ক্লিনিকটি গত বছর বন্ধ করে দিতে বাধ্য হন তিনি।

রোগীদের কাছ থেকে বকেয়া আদায়ের জন্য ডা. আতিক একটি পাওনা আদায়কারী প্রতিষ্ঠানের সাহায্যও নিয়েছিলেন। তবে হিসাব করে তিনি বুঝতে পারেন যে, তার রোগীদের আর্থিক অবস্থা খুবই খারাপ। তারপর ক্রিসমাসের সময় তিনি ২০০ রোগীকে চিঠি দিয়ে জানিয়ে দেন যে, তাদের বকেয়া মওকুফ করে দেওয়া হয়েছে।

পাকিস্তানী বংশোদ্ভূত ডা. আতিক ১৯৯১ সালে পাইন ব্লাফ শহরে আরকানসাস ক্যান্সার ক্লিনিকটি প্রতিষ্ঠা করেন। ক্লিনিকে কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপির মতো চিকিৎসা দেওয়া হয়ে থাকে। ডা. আতিক লিটল রকের ইউনিভার্সিটি অব আরকানসাস ফর মেডিকেল সায়েন্সেস এ একজন অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...