The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘সীমিত সময়ের জন্য’ বাইডেনের সুযোগ : ইরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যেকার সম্পর্ক সব সময় ‘দা-কুড়াল সম্পর্ক’। সেটা আরও খারাপ হয়েছে ট্রাম্পের গত ৪ বছরের শাসনকালে।

‘সীমিত সময়ের জন্য’ বাইডেনের সুযোগ : ইরান 1

এবার ট্রাম্প অধ্যায় শেষ হয়ে শুরু হয়েছে বাইডেনের ক্ষমতাকাল। এতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্ক নিয়ে অনেকেই আশাবাদীও হয়ে উঠেছেন। তবে এক সপ্তাহ অতিবাহিত হলেও এই বিষয়ে বাইডেনের পদক্ষেপ না দেখে ইরান জানিয়ে দিয়েছে যে, ‘সীমিত সময়ের জন্য’ বাইডেনের সুযোগ।

মঙ্গলবার সাপ্তাহিক ব্রিফিংয়ে ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি সতর্ক করে বলেন যে, তেহরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফেরার বাইডেন প্রশাসনের জন্য সুযোগ চিরদিন অপেক্ষা করে থাকবে না।

তিনি আরও বলেন, এ পর্যন্ত নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে আমাদের কোনও যোগাযোগও হয়নি। আমরা এখনও ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে বাইডেন প্রশাসনের নীতি-অবস্থান জানার অপেক্ষায় আছি।

আলী রাবিয়ি আরও বলেন, আমেরিকার সঙ্গে আলোচনায় বসার কোনও রকম পরিকল্পনা এখনও ইরানের নেই। তবে পুরো বিষয়টিই মার্কিন সরকারের বাস্তব পদক্ষেপের ওপরই নির্ভর করছে।

তিনি আরও বলেন, পরমাণু সমঝোতায় দেওয়া নিজেদের প্রতিশ্রুতি পূরণের জন্য শুধু আমেরিকাই নয়, সেইসঙ্গে ইউরোপীয় দেশগুলোর জন্যও খুবই সীমিত সুযোগ অপেক্ষা করছে।

বাইডেন প্রশাসন সদিচ্ছার পরিচয় দিয়ে ইরানের ওপর হতে নিষেধাজ্ঞা তুলে নেবে ও তারপর পরমাণু সমঝোতায় ফিরে বাকি প্রতিশ্রুতিগুলোও বাস্তবায়ন করবে বলেই তিনি আশা প্রকাশ করেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...