The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

উপসাগরীয় এলাকা থেকে রণতরী সরিয়ে কী বাইডেন শান্তির বার্তা দিতে চান?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন ক্ষমতা গ্রহণের পরপরই উপসাগরীয় অঞ্চল থেকে বিমানবাহী একটি রণতরী সরিয়ে নিয়েছে সদ্য দায়িত্ব গ্রহণকারী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

উপসাগরীয় এলাকা থেকে রণতরী সরিয়ে কী বাইডেন শান্তির বার্তা দিতে চান? 1

এই বিষয়ে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস নিমিতজ স্ট্রাইক গ্রুপটি মধ্যপ্রাচ্যের কেন্দ্রীয় সামরিক কমান্ড হতে ইতিমধ্যেই ইন্দো-প্যাসিফিক কমান্ড অঞ্চলে সরিয়ে নেওয়া হয়েছে।

যুদ্ধজাহাজ সরিয়ে নেওয়ার বিষয়টিকে ইরানের সঙ্গে উত্তেজনা কমানোর চেষ্টা হিসেবেই দেখা হচ্ছে, এমন খবরই প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যমগুলো।

পেন্টাগন মুখপাত্রের এক ভাষ্যমতে, ট্রাম্প প্রশাসন উপসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি বাড়ালেও বাইডেন প্রশাসন সেখানে নিরাপত্তার জন্য যুদ্ধজাহাজ রাখার কোনো দরকার মনে করছে না।

তবে ৯ মাস ধরে সাগরে অবস্থান করা যুদ্ধজাহাজটি মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে আদতেও রওনা হয়েছে কিনা সেই বিষয়টি অবশ্য তিনি নিশ্চিত করেননি।

উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের তীব্র উত্তেজনা সৃষ্টি হয়। তবে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের প্রতি নমনীয় হতে পারেন- এমন আভাস পাওয়া যাচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...