The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চশমায় দেখা যাবে ভিডিও শোনা যাবে গান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির আলো ছড়াচ্ছে আমাদের জীবনের সর্বত্র। এমন কিছু প্রযুক্তি আসছে যা হয়তো আমরা মাত্র পাঁচ বছর আগেও কল্পনা করতে পারতাম না। এবার এমন এক চশমা এসছে যে চশমায় দেখা যাবে ভিডিও শোনা যাবে গানও!

চশমায় দেখা যাবে ভিডিও শোনা যাবে গান! 1

বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি আমাদের মাঝে-মধ্যেই অবাক করে দেয়। তবে আমরা এই অগ্রগতির সঙ্গে পা মিলিয়ে যাচ্ছি সব সময়। এবার আরও একটি অসাধারণ আবিষ্কারের বিষয় উঠে এসেছে। এবার বাজারে আসতে চলেছে স্মাট গ্লাস।

জিনিউজের এক খবরে জানা গেছে, অ্যাপল, স্যামসাং, অপ্পোর মতো কোম্পানিগুলো ইতিমধ্যেই স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করে দিয়েছে। এই চশমায় এআর প্রযুক্তি থাকবে বলে ধারণা করা হচ্ছে। এবার একই পথে স্মার্ট গ্লাস তৈরির কাজ শুরু করেছে চীনা কোম্পানি শাওমি।

কি সুবিধা থাকবে এই স্মার্ট গ্লাসে? এআর (বুদ্ধিবৃত্তিক) প্রযুক্তি থাকবে এই চশমায়। ভার্চুয়াল তথ্য দেবে এই চশমাটি। ফোনে যেমন ফটো এবং ভিডিও পৃথক করে রাখা এবং দেখা যায়, এই চশমাতেও তেমন অপশনই থাকবে। ফোনের নোটিফিকেশনেও দেখা যাবে চশমায়। সেইসঙ্গে থাকবে নেভিগেশন। এছাড়াও হেডফোন ছাড়াই এই চশমাতে গান-বাজনাও শোনা যাবে।

ধারণা করা হচ্ছে যে, শাওমি তাদের এই স্মার্ট গ্লাসে ফটোথেরাপি ফিচারও দিতে পারে। যে কারণে এই চশমার মাধ্যমে মানসিকভাবে অসুস্থ এবং ডিপ্রেশন-এ ভোগা ব্যক্তিদের চিকিত্সা করাও সম্ভব হবে। সাউন্ড এবং ভিজুয়াল, দু’রকম সিগন্যাল এই চশমার মাধ্যমে পাঠানো সম্ভব হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...