The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার তৈরি হলো বরফের আগ্নেয়গিরি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক রকম আগ্নেয়গিরি দেখেছি। তবে বরফের আগ্নেয়গিরি বোধ হয় এবারই প্রথম দেখা গেলো। কাজাখস্তানের আলমাতি এলাকায় সম্প্রতি গজিয়ে ওঠেছে এই বরফের ‘আগ্নেয়গিরি’!

এবার তৈরি হলো বরফের আগ্নেয়গিরি! 1

কাজাখস্তানের আলমাতি এলাকাটি শীতকালে পুরোপুরিই বরফের চাদরে ঢাকা থাকে। তারপরও হিম আবহাওয়াও বাধা নয় পর্যটকদের কাছে। হাজার হাজার পর্যটক এবার সেখানেই ছুটে যাচ্ছেন। কেনো যাচ্ছেন? সেখানে অবাক করার মতো একটি ঘটনাও ঘটেছে। গজিয়ে ওঠেছে একটি ‌বরফের আগ্নেয়গিরি’! যার উচ্চতা ৪৫ ফুট!

মাটির নিচ থেকে জেগে ওঠা একটি ছোট ঝর্ণার ওপর পাহাড়ের মতোই দাঁড়িয়ে রযেছে এই বিশাল বরফ কাঠামোটি। সারাক্ষণ এর ফাঁকা মুখ দিয়ে যেনো ধোঁয়া উগড়াচ্ছে। আসলে সেটি ধোঁয়া নয়, পানি, যা হিম বাতাসের স্পর্শে এসে পলকেই কণা কণা বরফে পরিণত হচ্ছে তা। দূর থেকে দেখে মনে হচ্ছে একেবারে ধোঁয়া।

গত বছরও এই এলাকায় একটি ক্ষুদে বরফ আগ্নেয়গিরি তৈরি হয়। তবে এর মুখ দিয়ে অবিরাম ধোঁয়া (পানি) উপরে উঠতো না। তাই হিম ধোঁয়ার উদগীরণও সারাক্ষণ হতে দেখা যেতো না। এবারের বরফ আগ্নেয়গিরি যেমন আকারে বিশাল, ঠিক তেমনি এর মুখ দিয়ে সারাক্ষণই পানির ধোঁয়া উগড়ে দিচ্ছে। আারও একটি মজার বিষয় হলো, এই ঝর্ণা-পানি বরফ-পাহাড়ের গা বেয়ে ছড়িয়ে পড়ায় এর গায়ে চমৎকার নানা রকম আলপনা তৈরি হয়েছে। এর পাদদেশে সৃষ্টি হয়েছে কারুকাজময় অনেক বৃত্তও। এসব বিষয় আরও বেশি আকর্ষণ বাড়িয়ে দিয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...