The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে গ্রামে বসবাস করেন শুধুমাত্র একজন মানুষ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ এমন এক গ্রামের গল্প রয়েছে যে গ্রামে বসবাস করেন শুধুমাত্র একজন মানুষ! কিভাবে একটি মানুষ একা বসবাস করেন? সে গল্পই রয়েছে আজ।

যে গ্রামে বসবাস করেন শুধুমাত্র একজন মানুষ! 1

আজ এমন এক গ্রামের গল্প রয়েছে যে গ্রামে বসবাস করেন শুধুমাত্র একজন মানুষ! কিভাবে একটি মানুষ একা বসবাস করেন? সে গল্পই রয়েছে আজ।

এমন এক গ্রাম যেখানে থাকেন এক ব্যক্তি। তার সঙ্গে থাকে শুধুমাত্র একপাল ভেড়া। এর আশপাশে তো দূরের কথা, গোটা গ্রামেই আর কোনো মানুষের বসবাস নেই, অর্থাৎ কোনো মানুষ সেখানে থাকে না। টানা ১০ বছরের বেশিদিন ধরে এই গ্রামটিতে বসবাস করছেন ওই ব্যক্তি।

ঘটনাটি চীনের জুয়েনসানসে নামক গ্রামের ঘটনা। গত ১০ বছরের বেশি সময় ধরে লিউ সেনজিয়া নামে জনৈক ব্যক্তি একাই বসবাস করেন সেখানে। অজানা এক কারণে ওই গ্রামটি ধীরে ধীরে লোকশূন্য হয়ে পড়ে। ২০০৬ অথবা ২০০৭ সালে লিউর মা ও ভাই মারা যান। তারপর থেকে গ্রামে একেবারে একাই বসবাস করছেন তিনি। একাকীত্ব আর পারিপার্শ্বিকতার সঙ্গে লড়াই করতে করতে একসময় টিকে থাকাটা ভালোভাবেই রপ্ত করে নিয়েছেন লিউ।

রাতে তিনি কুকুরের ডাকে ভয় পেতেন বলেই ভেড়া পালতে শুরু করেন। তখন থেকেই তার সঙ্গী হয় একপাল ভেড়া। স্থানীয় বনবিভাগের বন পরিদর্শক হিসেবে কাজ করেন লিউ। পারিশ্রমিক পান ১০৭ ডলার। খাবার ও পানীয় জলের জন্য তাকে অনেক দূরে যেতে হয়। তবে এতো কষ্টের পরও লিউ গ্রাম ছেড়ে চলে যানটি। কারণ হলো গ্রামটির প্রতি তার মায়া পড়ে গেছে। বাবা-মা ও ভাইয়ের স্মৃতি তাকে সব সময় তাড়া করে। আর তাই এখান থেকে তিনি যাননি। বাকি জীবনটাও হয়তো এভাবেই কাটিয়ে দেবেন চীনের জুয়েনসানসে গ্রামের একমাত্র অধিবাসী লিউ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...