The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৭০ বছর আগের ‘বিলুপ্ত’ পাখির সন্ধান!

এই পাখির নাম দ্য ব্ল্যাক ব্রয়েড ব্যবলার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি কোনো কিছু একবার বিলুপ্ত হয়ে গেলে তা আর ফিরে পাওয়া যায় না। তবে এবার ১৭০ বছর আগের ‘বিলুপ্ত’ পাখির সন্ধান পাওয়া গেছে!

১৭০ বছর আগের ‘বিলুপ্ত’ পাখির সন্ধান! 1

আমাদের প্রকৃতি মাঝে-মধ্যেই চমকে দেয়। যেমন- কিছুদিন আগে শতাব্দী প্রাচীন এক প্রজাতির গাছ, যা বিলুপ্ত হয়ে গেছে বলে সকলেই জানতেন, হঠাৎ করেই সেটি খুঁজে পাওয়া গেছে। তেমনই এক অবাক হওয়ার মতো ঘটনা ঘটলো এবার ইন্দোনেশিয়ায়। ১৭০ বছর আগের ‘বিলুপ্ত’ পাখির সন্ধান পাওয়া গেলো।

এই পাখির নাম দ্য ব্ল্যাক ব্রয়েড ব্যবলার। ১৭০ বছর আগে এই পাখির দেখা পাওয়া গিয়েছিলো পৃথিবীতে। শেষ ১৮৪৮ সালে দেখা যায় এই পাখিটিকে। পরিবেশবিদরা মনে করছিলেন, এটি হয়তো বিলুপ্ত হয়ে গেছে পৃথিবী হতে। তবে সম্প্রতি ইন্দোনেশিয়ার বোর্নিও জঙ্গলে দু’জন স্থানীয় বাসিন্দা মোহম্মদ সুরান্তো এবং মোহাম্মদ রিজকি ফৌজানের চোখে ধরা পড়ে এই পাখি। এই পাখির বিষয়ে তারা কিছুই জানতেন না। তাই ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপে শেয়ারও করেন।

ওই পাখিটির পুরো শরীর খয়েরি রঙের, ডানার কাছে আবার কালো রঙ। পাখিটির চোখ দু’টো লাল। এরপর এই পাখির ছবি দেখে কয়েকজন পক্ষীবিদরা ‘ইউরেকা’ বলে লাফিয়ে ওঠেন। ইতিমধ্যেই পাখিটির খবর ছড়িয়ে পড়েছে দুনিয়াময়। বিভিন্ন বিখ্যাত পত্রিকায় বর্তমানে পাখিটির কথা লিখছেনও অনেকেই।

পাখি বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ঘটনার পর আরও একবার আশায় বুক বাঁধতে শুরু করেছেন পরিবেশবিদরা। কারণ এই ধরনের আরও ১৫০ প্রজাতির প্রাণী রয়েছে, যা বিলুপ্ত বলেই জানেন অনেকেই। হয়তো কোনও না কোনও সময় খুঁজে পাওয়া যাবে এইসব বিলুপ্ত প্রাণীদের।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...