The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন নতুন গান নিয়ে আসছেন কোনাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের বাংলা সংগীতের প্রিয়মুখ সোমনুর মনির কোনাল। বেশ কিছু নতুন গানে কণ্ঠ দিয়েছেন তিনি। সবশেষ বঙ্গবন্ধুকে নিয়ে নির্মাণাধীন একটি সিনেমার গানে কণ্ঠ দিলেন এই শিল্পী। সাম্প্রতিক সময়ে চলচ্চিত্রের গান নিয়ে বেশি ব্যস্ত তিনি।

নতুন নতুন গান নিয়ে আসছেন কোনাল 1

গান নিয়ে কোনাল সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আসলে সিনেমায় গান গাইতেই আমি স্বাচ্ছন্দ্যবোধ করি। এটি তো সকলের কাছেই স্বপ্নের ব্যাপার। প্রত্যেকটি শিল্পীর স্বপ্ন থাকে সিনেমায় গান গাওয়ার জন্য। এখন যেহেতু গান গাওয়ার সুযোগ হয়েছে। প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছি নতুন কী গান দেওয়া যায়, আর সেটি নিয়েই ভাবছি।’

কোনাল সম্প্রতি দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও পথচলা শুরু করেছেন। জার্মান সংগীত পরিচালক রবার্ট বার্থার সংগীত পরিচালনায় ‘থ্রো দ্য টাইগার্স আই’ শিরোনামে তার গাওয়া একটি গান ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে নির্মিত এই গানে বাংলাদেশ, জার্মানি, স্পেন, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, সুইডেন, ফ্রান্স, মাল্টা, ব্রাজিল এবং পোল্যান্ডের ১০ দেশের ১০ শিল্পী কণ্ঠ দিয়েছেন। বাংলাদেশ হতে শিল্পী হিসেবে অংশগ্রহণ করেন কোনাল। গানটির বাংলা ভাষার অংশটি (চার লাইন) লেখা এই গায়িকার।

সংবাদ মাধ্যমকে এই গান সম্পর্কে কোনাল বলেছেন, ‘এটি অন্যরকম এক একটি অভিজ্ঞতা। স্বাধীনতার মাস মার্চ মাসকে সামনে রেখেই গানটি নিয়ে সংগীত পরিচালক রবার্ট বার্থার অনেক পরিকল্পনা সাজিয়েছেন। করোনার কারণে ছোট পরিসরে সেইসব আয়োজন হবে। দেশ এবং দেশের বাইরেও কনসার্ট হবে। এক্সিবিশনও হয়েছে। একটা বইও বের হচ্ছে। অনেক কিছুর পরিকল্পনা রয়েছে। যা আপনারা সময় হলেই দেখতে পাবেন।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...