The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়া হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়া হবে। সেজন্য শিক্ষার্থীদের ডেটাবেজ প্রস্তুত করা হচ্ছে।

৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়া হবে 1

রবিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ওয়েবসাইটে এই তথ্য দেওয়া হয়েছে। এতে স্বাক্ষর করেছেন মাউশি মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক।

আদেশে বলা হয় যে, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইজ) IEIMS শীর্ষক প্রকল্পের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের দুটি বিভাগ ও এর আওতাধীন সকল সংস্থা, অধিদপ্তর, শিক্ষাবোর্ড ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সমন্বিত শিক্ষাতথ্য ব্যবস্থাপনা পদ্ধতি প্রতিষ্ঠা কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

এই প্রকল্পের আওতায় CRVS (Civil registration and vital statistics) ব্যবস্থার আলোকেই শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান করবে। সে জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান হতে নির্ধারিত ছকের মাধ্যমে (৬ষ্ঠ-১২শ) গ্রেডের মৌলিক তথ্য এবং শিক্ষা সংক্রান্ত তথ্য সংগ্রহ করার পর ডেটা এন্ট্রি করতে হবে।

এই অবস্থায় মাউশি অধিদপ্তরের সংশ্লিষ্ট আঞ্চলিক, জেলা, উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তা ও সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে শিক্ষার্থীদের সঠিক তথ্য দিয়ে জাতীয় গুরুত্বপূর্ণ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে সহযোগিতা প্রদানের অনুরোধও করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...