The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মিথিলা তার মেয়ে আইরাকে নতুন নতুন কাজ শেখাচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিথিলা সব সময়ই ব্যস্ত। কখনও মেয়ে আইরাকে নিয়ে বাংলাদেশ, আবার কখনও বা কোলকাতা দুই জায়গাতেই থাকেন রাফিয়াত রশিদ মিথিলা।

মিথিলা তার মেয়ে আইরাকে নতুন নতুন কাজ শেখাচ্ছেন! 1

দিনভর নিজের কাজ নিয়েই ব্যস্ত থাকেন তিনি। তবে কাজের পাশাপাশি আইরাকে সময় দেন সমান ভাবেই। ছোট থেকেই আইরাকে প্রকৃতি ভালবাসতে শিখিয়েছেন মিথিলা। এবার হাতেনাতে আইরাকে তারই পাঠও দিচ্ছেন। কোলকাতার বাড়ির ছাদে বাগান করেছেন মিথিলা। বিভিন্ন রকম ফুল ও ফলের গাছ রয়েছে সেই ছাদে। ঘাসের গালিচায় রয়েছে বসার ব্যবস্থা। ছাদ-বাগানে নিজে অনেকটা সময়ও দেন। আবার মেয়েকেও বাগান করতে শেখাচ্ছেন মিথিলা।

মিথিলা সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেন। যেখানে দেখা যাচ্ছে যে, ছাদের বাগানের সেইসব গাছে পেঁয়াজ হয়ে রয়েছে। মেয়েকে তা তোলা শেখাচ্ছেন মিথিলা। মিথিলার একমাত্র চাওয়া তার মতোই প্রকৃতির সংস্পর্শে আইরা বেড়ে উঠুক।

সম্প্রতি ভারতের জাতীয় পুরস্কারের তালিকা ঘোষিত হয়েছে। ‘গুমনামী’ ছবির জন্য পুরস্কার পেয়েছেন মিথিলার স্বামী সৃজিত মুখোপাধ্যায়। যে কারণে সেলিব্রেশন মুডে রয়েছে গোটা পরিবার। তবে ৪৫ বছর বয়স হওয়ার আগেই করোনার টিকা নিয়ে কিছুটা বিপাকে এই পরিচালক।

যদিও তিনি জানিয়েছেন যে, টিকার দ্বিতীয় ডোজ নেবেন না। শিশুদের নিয়ে কাজের পাশাপাশি গান ও অভিনয়কেও ক্যারিয়ারে প্রাধান্য দিতে চান মিথিলা। বাংলাদেশে তার অভিনয় আগেই দেখেছেন দর্শকরা। এবার ভারতে তাকে বড় পর্দায় দেখার অপেক্ষায় আছেন মিথিলার ভক্তরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...