The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফিলিস্তিনিদের আল-আকসায় নামাজ পড়তে দেয়নি ইসরাইল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুসলিম সম্প্রদায়ের জন্য পবিত্রতম মসজিদ আল-আকসায় ফিলিস্তিনিদের শুক্রবার জুমার নামাজ পড়তে দেয়নি ইসরাইলি সেনাবাহিনী।

ফিলিস্তিনিদের আল-আকসায় নামাজ পড়তে দেয়নি ইসরাইল 1

আল-আকসা মসজিদে প্রবেশের অনুমতি নেই জানিয়ে পুলিশ তাদেরকে ফিরিয়ে দেয় বলে খবর প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

ইসরাইলি পুলিশের পক্ষ হতে এক বিবৃতিতে বলা হয়, আল-আকসায় প্রবেশের অনুমতি না থাকার কারণে ফিলিস্তিনিদের জুমার নামাজ পড়তে দেওয়া হয়নি।

ফিলিস্তিনের প্রাচীন এই শহরটিতে শুক্রবার একাধিক চেকপোস্ট বসিয়ে মুসল্লিদের আলআকসায় প্রবেশে বাধা দেয় ইসরাইলী সেনা বাহিনী। এই সময় ইসরাইলি বাহিনী ফিলিস্তিনি মুসলিমদের আটক করে বাসে তুলে পশ্চিমতীরে ফেরত পাঠায়।

ঠিক একইভাবে অবরুদ্ধ গাজা থেকেও কোনো মুসল্লিকে আলআকসায় আসতে দেয়নি ইসরাইলের নিরাপত্তা বাহিনী।

উল্লেখ্য, ১৯৬৭ সাল হতে ইহুদিবাদী দেশ ইসরাইল আন্তর্জাতিক নিয়ম নীতি ভঙ করে পশ্চিমতীর, গাজা এবং জেরুজালেমসহ একের পর এক ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে চলেছে।

ইহুদিবাদী দখলদার ইসরায়েল ১৯৬৭ সাল হতে অবৈধভাবে ফিলিস্তিনের ভূমি দখল করে ফিলিস্তিনিদের ওপরেই দমন-নিপীড়ন এবং হত্যাযজ্ঞ চালিয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশ বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র (ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন) এইসব দৃশ্য দেখছে এবং উল্টো ইসরাইলকেই সমর্থন করে আসছে যা সত্যিই লজ্জাজনক।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...