The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনার আরও নতুন উপসর্গ

সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে নতুন করে চিন্তায় পড়েছেন বিশেষজ্ঞরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের দেশে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ বইছে। বিশ্বের অন্যান্য দেশে বইছে তৃতীয় ঢেউ। তবে আমাদের দেশে বর্তমানে করোনার নতু উপসর্গ দেখা যাচ্ছে।

করোনার আরও নতুন উপসর্গ 1

করোনা মহামারি থেকে স্বাভাবিক জীবনে ফিরে আসতে টিকাদান কর্মসূচিও অব্যাহত রেখেছে অনেক দেশ। এরপরও সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে নতুন করে চিন্তায় পড়েছেন বিশেষজ্ঞরা।

বর্তমানে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের এই উদ্বেগজনক পরিস্থিতিতে সংক্রমিত রোগীদের নতুন করে আবারও কয়েকটি উপসর্গ দেখা যাচ্ছে। তবে সেটি করোনার নতুন ধরনের কারণে হচ্ছে কি না তা এখনও অবশ্য স্পষ্ট নয়। বিষয়টি নিয়ে আশঙ্কার মধ্যেই রয়েছেন চিকিৎসকসহ স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

চীনে ১২ জন রোগীর ওপর করা এক সমীক্ষায় দেখা যায়, কনজেক্টিভাইটিস বা গোলাপী বর্ণের চোখ হলো এই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার নতুন উপসর্গ। কারও মধ্যে এই উপসর্গ থাকলে তার চোখের মধ্যে গোলাপী ভাব থাকবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির চোখ বারবারই ফুলে যাবে ও ঘন ঘন চোখ দিয়ে পানি পড়তে থাকবে।

বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার নতুন উপসর্গ হিসেবে বিশেষজ্ঞরা সংক্রমিত রোগীর শ্রবণ ক্ষমতা হ্রাসের বিষয়টিও জানিয়েছেন। মোট ৫৬ জনের ওপর করা এক সমীক্ষায় দেখা যায় যে, ৫৬ জনের মধ্যে ২৪ জনেরই কানে শ্রবণ ক্ষমতা লোপ পেয়েছে।

এবার নতুন করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত রোগীদের হজমেও সমস্যা দেখা দিয়েছে। নতুন এই উপসর্গে রোগীর পেট ব্যথা, বমি বমি ভাব কিংবা ডায়রিয়ার মতো লক্ষণও দেখা যাচ্ছে। অনেক রোগীকেই বোমি করতে দেখা যাচ্ছে।

নতুন এইসব উপসর্গের মধ্যে কোনো একটি যদি কারও শরীরে দেখা যায় তাহলে সময় নষ্ট না করে তাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। সেইসঙ্গে বাড়িতেই থাকতে হবে এবং মেনে চলতে হবে করোনার যাবতীয় বিধিনিষেধ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...