The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্যথানাশক ওষুধ আপনার জন্য কতোখানি ভয়াবহ হতে পারে

আমেরিকায় নতুন এক সমীক্ষা থেকে ভয়াবহ চিত্র পাওয়া গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা কম বেশি সকলেই জানি ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যা নিয়ে আমাদের উদ্বেগের শেষ নেই। বিষয়টি নিয়ে গবেষণাও চলছে দীর্ঘদিন। ব্যথানাশক ওষুধ আপনার জন্য কতোখানি ভয়াবহ হতে পারে সেই বিষয়টি নিয়ে আজকের আলোচনা।

ব্যথানাশক ওষুধ আপনার জন্য কতোখানি ভয়াবহ হতে পারে 1

আমেরিকায় নতুন এক সমীক্ষা থেকে যে ভয়াবহ চিত্র পাওয়া গেছে তা যে কোনো মানুষকে আতঙ্কিত করবে তাতে কোনো সন্দেহ নেই।
ওই সমীক্ষা রিপোর্ট থেকে জানা যায়, আমেরিকায় হেরোইন এবং কোকেন সেবনের কারণে যতো মানুষ মারা যায় তার চেয়েও বেশি মানুষের মৃত্যু ঘটে অতিরিক্ত ব্যথানাশক ওষুধ সেবনের জন্য।

চিকিৎসকের প্রেসক্রিপশনেই না বুঝেই দেওয়া হচ্ছে অতিরিক্ত ব্যথানাশক ওষুধ। ম্যাসাচুচেটস অঙ্গরাজ্যের ব্যানডিস ইউনিভার্সিটির প্রেসক্রিপশন ড্রাগ মনিটরিং প্রোগ্রামের (পিডিএমপি) বিশেষজ্ঞরা এই বিষয়ে বলেছেন, ওষুধের অপব্যবহার রোধে কৌশল নির্ধারণ ও মান নিয়ন্ত্রণের কাজ চলছে এক কথায় বলা যায় জোড়াতালি দিয়ে।

বিশ্ববিদ্যালয়ের পিডিএমপি কেন্দ্রের পরিচালক জনএল ইয়েডি এই বিষয়ে বলেছেন, ব্যথানাশক অপব্যবহার রোধে সরকারি কর্তৃপক্ষকে আরও বেশি তৎপর হতে হবে।

এই বিষয়ে আমেরিকার প্রতিনিধি পরিষদের নিরাপত্তা, জনকল্যাণ ইত্যাদির জন্য নির্ধারিত তহবিল পরিচালনাকারী কমিটির চেয়ারম্যান হল রজার্স বলেছেন, ওষুধের অপব্যবহারের কারণে ওইসব পরিবারগুলো বিপর্যস্ত হচ্ছে। রাষ্ট্রের অর্থ, সময় এবং জনশক্তির অপচয় ঘটছে। নতুন সমীক্ষা রিপোর্ট রোডম্যাপ তৈরিতে বিশেষ সহায়ক হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...