The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বানরের ব্রেনে চিপ বসিয়ে গেম খেলালেন এলন মাস্ক! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উৎকর্ষতা ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বময়। সময় কাটাতে ছোট-বড় সকলের হাতেই ভিডিও গেমের কনসোল বা রিমোট দেখা যায়। এবার বানরের ব্রেনে চিপ বসিয়ে গেম খেলালেন এলন মাস্ক!

বানরের ব্রেনে চিপ বসিয়ে গেম খেলালেন এলন মাস্ক! [ভিডিও] 1

সম্প্রতি এমনই এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যায়, গাছের ডালে বসে পাকা হাতে পিংপং গেম খেলছে এক বানর। জয়স্টিকের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে নিয়ন্ত্রণ করছে পর্দার ছোট্ট ওই বলটিকে। গেমপ্লে দেখে বোঝার কায়দা নেই যে ওটা মানুষ খেলছে নাকি বানর খেলছে!

এই ভিডিও গেম কেরামতি বিজ্ঞানেরই এক কারসাজি। এমন কাণ্ডের মূল হোতা টেসলা মোটরসের কর্ণধার এলন মাস্ক। তার কোম্পানিই সম্প্রতি বানিয়ে ফেলেছে অত্যাধুনিক একটি নিউরালিঙ্ক মেশিন। তারই সাহায্যে এদিন ভিডিও গেম খেলে সকলকে তাক লাগিয়ে দেন সাধারণ এক বানর।

ভিডিওতে দৃশ্যমান বানরটির নাম পেজার। তার মাথায় লাগানো হয়েছে একটি বিশেষ ব্রেন চিপ। যে কারণে পেজারের বুদ্ধি ও ৫টা সাধারণ বানরের চেয়ে অনেকটাই বেড়ে গেছে। ভিডিও গেম কীভাবে খেলতে হয় তাকে আর শেখাতেই হয়নি। নিজে নিজেই ভেবে নিয়ে গেম খেলেছে পেজার।

এই বিষয়ে এলন মাস্ক ট্যুইটারে এই বিশেষ ব্রেন চিপের কার্যকারিতা সম্পর্কে বলেছেন, মূলত প্যারালাইসিস রোগীদের কথা ভেবেই এই নতুন চিপটি বানিয়েছে তার কোম্পানি।

তিনি জানিয়েছেন, এই নিউরালিঙ্কের প্রথম প্রোডাক্টটি প্যারালাইসিস রোগীকেও স্মার্টফোন ব্যবহার করতে বিশেষভাবে সাহায্য করবে। এতে তাদের ব্রেন তুলনামূলকভাবে অনেক দ্রুতই কাজ করবে।

এমনকি সুস্থ মানুষ যারা হাত দিয়ে ফোন ব্যবহার করেন তাদের থেকেও ব্রেন চিপের মাধ্যমে প্যারালাইসিস রোগীর কাজের গতি হবে খুব দ্রুত!

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...