The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দীর্ঘদিন অচেতন থাকার পর ফারুক এখন কথা বলছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘদিন অচেতন থাকার পর কিংবদন্তি অভিনেতা এবং ঢাকা ১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক এখন কথা বলছেন।

দীর্ঘদিন অচেতন থাকার পর ফারুক এখন কথা বলছেন 1

ফারুক বর্তমানে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। কিছুদিন আগে চিকিৎসকের ডাকে সাড়া দেন এই কিংবদন্তি অভিনেতা। এখন তিনি কথা বলতে পারছেন। এ তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছেন তার স্ত্রী ফারহানা পাঠান।

ফারহানা বলেছেন, ‘এতোদিন শুধুই চোখ মেলে তাকাতো, এখন কথাও বলছে। আমি জিজ্ঞেস করলাম, তুমি কি আমাকে চিনেছো? উত্তরে ফারুক বললো, কেনো চিনবো না! এটা আবার কে’মন কথা।’

সৃষ্টিকর্তার প্রতি সন্তুষ্টি প্রকাশ করে ফারহানা পাঠান আরও বলেছেন, ‘সৃষ্টিকর্তার অশেষ রহমত এবং চিকিৎসকদের আন্তরিকতার কোনো শেষ নেই। তাদের কাছে কৃতজ্ঞতা জানানোর কোনো ভাষাও আমার জানা নেই। দীর্ঘ প্রায় একমাস পর তার কণ্ঠস্বর শুনলাম। ফারুকের কথা শুনে আমি হাউমাউ করে কেঁদেছি। প্রতিদিনই আল্লাহকে কেঁদে কেঁদে ডেকেছি। অপেক্ষায় থেকেছি যে, কবে ফারুকের সঙ্গে কথা বলতে পারবো। অবশেষে গতকাল সেই দিনটিই উপহার হিসেবে এসেছে। দেশ-বিদেশের মানুষের কাছ থেকে ফারুকের দ্রুত সুস্থতার জন্য আমি দোয়া চাইছি।’

উল্লেখ্য যে, টিবি রোগে আক্রান্ত নায়ক ফারুক নিয়মিত চেকআপের জন্য গত ৪ মার্চ সিঙ্গাপুর যান। ১৩ মার্চ কিছু টেস্টে তার ইনফেকশনও ধরা পড়ে। তারপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

তার আগেও বেশ কয়েক দফায় অসুস্থ হয়েছেন ফারুক। গত বছরের নভেম্বর মাসে করোনায় আক্রান্ত হন তিনি। সেখান থেকে সুস্থ হয়ে বেশ ভালোই ছিলেন এই কিংবদন্তি অভিনেতা।

তথ্যসূত্র: একুশে টেলিভিশন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...