The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুখের অতিরিক্ত মেদ কমাবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যায় অনেকেরই মুখের থুতনির নিচে বাড়তি মেদ জমে গেছে। এই মেদ কিভাবে কমাবেন তা অনেকেই বুঝতে পারেন না। তাই আজ জেনে নিন মুখের এই অতিরিক্ত মেদ কমাবেন কিভাবে।

একটু সচেতন হয়ে জীবন যাপন করলেই এই সব মেদ থেকে রেহাই পেতে পারেন। কয়েকটি সহজ অনুশীলনের মাধ্যমে দূর করা যেতে পারে এইসব বাড়তি মেদ। আজ আপনাদের সামনে এই প্রতিবেদনে সেই বিষয়টি তুলে ধরা হলো:

লিপ পুল

লিপ পুল করার নিয়মটি একটু ভিন্ন। যতোটা সম্ভব ঠোঁট উঁচু করার চেষ্টা করতে হবে। তারপর নিচের চোয়াল যতোটা সম্ভব টানটান করে বাইরের দিকে নিতে হবে। এভাবে থাকতে হবে অন্তত ১৫ হতে ২০ সেকেন্ড। বসে বা দাঁড়িয়ে উভয়ভাবেই এই অনুশীলন করা যাবে।

চিন লিফট

এই চিন লিফট এর অনুশীলনের জন্য কোনো স্থানে বসে বা সোজা হয়ে দাঁড়িয়ে থুতনি উঁচু করে তুলে ধরতে হবে। দৃষ্টি যতোটা সম্ভব ওপরের দিকে রাখতে হবে। এভাবে ১০ সেকেন্ড টানটান করে রাখার পর চাপ প্রয়োগ করতে হবে চোয়াল, গলা ও ঘাড়ে। তারপর একটু বিশ্রাম নিয়ে কয়েকবার এই অনুশীলন করলেই হবে।

মাছের মুখ করা

মাছের মুখ কথাটা শোনার পর একটু আশ্চর্য হতেই পারেন। আমাদের মধ্যে অনেকেই সেলফি তোলার সময় মাছের মতো মুখভঙ্গি করে থাকেন। এটিও অনেকটা তেমনই। চেয়ারে সোজা হয়ে বসার পর মাছের মতো মুখ বানাতে হবে। গালগুলোকে যতোটা সম্ভব ভেতরে টেনে নিতে হবে। এভাবেই পাঁচ সেকেন্ড করে কয়েকবার করলেই হবে।

হাসি দেওয়া

হাসি দেওয়া খুবই ভালো একটা অনুশীলন। হাসিতে পুরো মুখের মাংসপেশিই কাজ করে। এতে সার্বিকভাবে মুখের মেদ কমে যেতে পারে।

বাতাসে ফুঁ দেওয়া

একেবারে সোজা হয়ে বসতে হবে। মেরুদণ্ডও থাকবে একেবারে সোজা। তারপর ঠোঁট সরু করে বাতাসে জোরে জোরে ফুঁ দিতে হবে। এভাবে কয়েকবার করলেই ফল পাওয়া যাবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...