The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুক্তরাষ্ট্রের মায়ামিতে ভবন ধ্বস: আটকেপড়াদের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামিতে ১২ তলা ভবন ধ্বসের পর উদ্ধারের চতুর্থ দিনের এ পর্যন্ত ৯ জনের মৃত্যু নিশ্চিত করেছে ফ্লোরিডা রাজ্য কর্তৃপক্ষ। আটকেপড়াদের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে।

যুক্তরাষ্ট্রের মায়ামিতে ভবন ধ্বস: আটকেপড়াদের বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ 1

উদ্ধারকর্মীদের ধারণা, ধ্বংসস্তূপ সরানো গেলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। দুর্ঘটনার ৩ দিন পার হয়ে গেলেও এখনও দেড় শতাধিক মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

আন্তর্জাতিক বার্তা সংস্থার খবরগুলোতে জানানো হয়, ধ্বংসস্তূপে আটকে পড়াদের উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে আসছে ভবন ধসে চাপা পড়া মানুষগুলোর বাঁচার সম্ভাবনা।

মায়ামি কর্তৃপক্ষ জানিয়েছেন, ধ্বংসস্তূপের আশপাশের ভবনগুলোও খালি করে দেওয়া হয়েছে। মানুষকে সেখান থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। ভবনটিতে ঠিক কতোজন ছিলেন তা এখনও নিশ্চিত করতে পারছে না কর্তৃপক্ষ। আবাসিক ওই ভবনটি যখন ধসে পড়ে তখন প্রায় সবাই ঘুমিয়ে ছিলেন। ধসে যাওয়া ভবনের একটি অংশ এখনও দাঁড়িয়েই রয়েছে।

দুর্ঘটনায় নিহত এবং নিখোঁজদের ফুল দিয়ে স্মরণ করছেন স্বজনরা, বিভিন্ন চার্চে চলছে প্রার্থনাও। ২০১৮ সালের এক পর্যবেক্ষণ রিপোর্টে ভবনটির মারাত্মক কাঠামোগত ত্রুটি ধরা পড়ে, তার পরও সংস্কার না হওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

মায়ামি পুলিশ বলেছে, ১৯৮০ সালে ওই ভবনটি নির্মাণ করা হয়। এতে ১৩০টি ইউনিট ছিল। এই ধসের কারণে অর্ধেক ইউনিটই ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০১৮ সালের এক পর্যবেক্ষণ রিপোর্টে ভবনটির মারাত্মক কাঠামোগত ত্রুটি ধরা পড়ার পরও, ভবনটির সংস্কার না করায় এই দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...