The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নারী এমপিকে সংসদ থেকে বের করে দেওয়া হলো টাইট জিন্স পরায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একজন সংসদ সদস্য কতোটা শক্তিশালি অর্থাৎ কতোটা তার ক্ষমতা তা আমরা ভালো করেই জানি। কিন্তু অন্য কোনো দেশে এমনটি নয়। যার প্রমাণ পাওয়া গেলো। তানজানিয়ার নারী এমপিকে সংসদ থেকে বের করে দেওয়া হলো টাইট জিন্স পরায়!

নারী এমপিকে সংসদ থেকে বের করে দেওয়া হলো টাইট জিন্স পরায়! 1

তানজানিয়ার জাতীয় সংসদে ঘটে গেলো এক নজিরবিহীন ঘটনা। টাইট জিন্স প্যান্ট পরার অপরাধে আফ্রিকার দেশ তানজানিয়ার সংসদ সদস্য হয়েও ছাড় পেলেন না কনডেস্টার সিচওয়াল নামে একজন নারী এমপি।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী জানা যায়, টাইট জিন্স পরে আসায় ওই নারী সাংসদকে সংসদ অধিবেশন থেকে একেবারে বের করে দেন স্পিকার জব দুগাই। জানা যায়, স্পিকার নারী সংসদ সদস্য কনডেস্টারকে বলেন, ‘বেরিয়ে যান, ভালো পোশাক পরে আবার আমাদের সঙ্গে যোগ দেবেন’।

এই ঘটনার পর দুগাই এক পুরুষ সংসদ সদস্যকে বলেন, ‘আমাদের কোনো কোনো বোনেরা উদ্ভট পোশাক পরে আসেন। তারা আসলে সমাজকে কী বোঝাতে চান?’ এইসব অপসংস্কৃতির বিরুদ্ধে সরব হয়ে ওঠেন তানজানিয়ার স্পিকার।

এই বিষয়ে নারী সংসদ সদস্যদের টাইট জিন্স পরা নিষিদ্ধের ব্যাপারে সংসদীয় নিয়মের প্রসঙ্গ টেনে আরেক সংসদ সদস্য হুসাইন ওমর বলেন, সংসদ সমাজেরই একটি প্রতিবিম্ব। এখানে কোনোরকম অশালীনতা কখনও গ্রাহ্য করা যায় না।

উল্লেখ্য, ভারত মহাসাগরের তীরে অবস্থিত পূর্ব আফ্রিকার প্রজাতন্ত্র তানজানিয়ার ৬১ শতাংশ খ্রিষ্টান, ৩৫ শতাংশ মুসলিম ও বাকিরা ঐতিহ্যগত আফ্রিকান ধর্মের অনুসারী রয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...