The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশাল অঞ্চলে দাবানল: কানাডায় গরমে মৃত্যু ৫ শতাধিক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কানাডায় প্রচণ্ড গরমে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের বিভিন্ন স্থানে দাবানল শুরু হয়েছে। প্রদেশটির লাইটন গ্রামটি পুড়ে ছাই হয়ে গেছে। কানাডায় গরমে মৃত্যু ঘটেছে ৫ শতাধিক। আগাম সতর্কবার্তা না পেলে লাইটন গ্রামটিতে মৃত্যু ঘটতো আরও প্রায় আড়াইশ’ মানুষের।

বিশাল অঞ্চলে দাবানল: কানাডায় গরমে মৃত্যু ৫ শতাধিক 1

কর্তৃপক্ষের আগাম সতর্কবার্তা পেয়ে আগুন লাগার আগেই সরে পড়েছিল ওই গ্রামবাসীরা। লাইটন গ্রামে তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। স্থানীয় কর্তৃপক্ষ বলছে যে, পুরো গ্রাম একেবারে ছাইয়ে পরিণত হয়েছে। প্রদেশে ২৪ ঘণ্টায় অন্তত ৬২টি অগ্নিকাণ্ডের ঘটনা হয়েছে।

‘হিট ডোম’-এর প্রভাবে কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। কর্মকর্তারা বলেছেন, এর ফলে দেশটির ৮৪ বছর পুরনো সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে যায়। কানাডায় গত এক সপ্তাহে প্রচণ্ড গরমের কারণে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

শুধু কানাডাই নয়, তীব্র তাপপ্রবাহ দেখা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলেও। বায়ুমণ্ডলে সাগরের উষ্ণ বায়ু আটকে পড়লে যে উচ্চচাপ তৈরি হয় তাকে ‘হিট ডোম’ বলা হয়ে থাকে। মারাত্মক এই তাপদাহের কারণে আরও মৃত্যু ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের প্রিমিয়ার জন হরগান এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, এই মুহূর্তে আগুনের ঝুঁকি কতোটা বেশি তা আপনাদের বোঝাতে পারছি না, ব্রিটিশ কলম্বিয়ার প্রায় সব অংশেই জ্বলছে আগুন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...