The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গাড়ি বিক্রি করতে হলো ছেলের গেমের টাকা মেটাতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছেলে আইফোনে একের পর এক অ্যাপ ডাউনলোড করেছিল। যার জন্য বাবাকে ১ হাজার ৮০০ ডলারের বিল পরিশোধ করতে হলো। বাংলাদেশী টাকায় এর পরিমাণ দাঁড়াচ্ছে ১ লাখ ৫২ হাজার ৫৬৬!

গাড়ি বিক্রি করতে হলো ছেলের গেমের টাকা মেটাতে! 1

এমন একটি ঘটনা ঘটেছে ব্রিটেনের উত্তর ওয়েলসে। ভারতের আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, ৭ বছর বয়সী আশাজ তার বাবা মহম্মদ মুতাজার আইফোন নিয়ে “রাইজ অব ডার্ক” নামক একটি গেম খেলছিল। প্রায় এক ঘণ্টা ধরে খেলার পর গেমটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অ্যাপ কিনতে বলা হয় তাকে। আশাজ একের পর এক অ্যাপ কিনতে শুরু করে দেয়। প্রত্যেকটি অ্যাপের দাম ছিল ২০৪ টাকা থেকে সর্বাধিক ১০ হাজার টাকা পর্যন্ত। নিজের অজান্তেই এই রকম বেশ কয়েকটি অ্যাপ কিনে ফেলেছিল আশাজ। বিষয়টি তার বাবার চোখে পড়ার আগেই সেই বিল গিয়ে দাঁড়িয়েছিল ১ লক্ষ ৩৩ হাজার টাকা! কীভাবে এতো টাকা পরিশোধ করবে ভেবেই তার হাড়হিম হয়ে যাচ্ছিল। শেষমেশ নিজের প্রিয় গাড়িটি বিক্রি করে সেই বিল পরিশোধ করেন মুতাজা।

তিনি প্রথমে ভেবেছিলেন তিনি বোধহয় প্রতারিত হয়েছেন। তবে পরে তিনি লেনদেন সংক্রান্ত একটি মেইলও পান। তাতে টাকার পরিমাণটি লেখা ছিল। মুতাজা বিষয়টি নিয়ে অ্যাপলকে অভিযোগও করেন। যদিও অ্যাপল মুতাজাকে মাত্র ২১ হাজার টাকা ফেরত দিয়েছেন।

উল্লেখ্য, এই ধরনের লেনদেন করতে হলে সাধারণত পাসওয়ার্ডের দরকার হয়। ওই পাসওয়ার্ড আইফোনে আইটিউনের দ্বারা সুরক্ষিতও থাকে। তবে মুতাজা জানান, হয়তো তাঁর ছেলে সেই পাসওয়ার্ডটিও জেনে ফেলেছিল। একই সঙ্গে তিনি প্রশ্ন করেছেন, বাচ্চাদের এই গেমে এক একটি অ্যাপের দাম এতো বেশিই বা রাখা হয়েছে কেনো। তিনি বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ারও চিন্তাভাবনা করছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...