The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ক্রাউডফান্ডলি এবং অথল্যাবের মধ্যে হলো নতুন কৌশলগত অংশীদারিত্ব

ওয়ার্ডপ্রেস প্লাগিন তৈরি এবং বিক্রি করা হয়ে থাকে বিশ্ব বাজারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন কৌশলগত পার্টনারশিপ হলো ক্রাউডফান্ডলি এবং অথল্যাবের মধ্যে। যার মাধ্যমে ওয়ার্ডপ্রেস প্লাগিন তৈরি এবং বিক্রি করা হয়ে থাকে বিশ্ব বাজারে। যা দেশের প্রযুক্তি খাতেও ভূমিকা রাখছে।

ক্রাউডফান্ডলি এবং অথল্যাবের মধ্যে হলো নতুন কৌশলগত অংশীদারিত্ব 1

অথল্যাব ডিজিটাল পণ্য তৈরির একটি পাওয়ার হাউস, যেটি সিলেটে অবস্থিত। ডব্লিউপি ম্যানেজ নিনজা (WP Manage Ninja) এটি তাদের একটি অন্যতম উদ্যোগ এবং একটু ওয়ার্ডপ্রেস প্রোডাক্ট কোম্পানী যার মাধ্যমে ওয়ার্ডপ্রেস প্লাগিন তৈরি এবং বিক্রি করা হয় বিশ্ব বাজারে।

ক্রাউডফান্ডলি একটি ক্লাউডভিত্তিক সাস সলিউশন যার মাধ্যমে অনলাইন তহবিল সংগ্রহ প্লাটফর্ম তৈরি করে। এর মধ্যে অনেক ছোট এবং মাঝারি পর্যায়ের অলাভজনক সংস্থাও রয়েছে। ডব্লিউপি ডেভেলপার (WPDeveloper) এবং জুলস ল্যাব (Joules lab) এর যৌথ উদ্যোগে ২০২০ সালে ক্রাউডফান্ডলি প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে WPDeveloper, Joules lab এবং অথল্যাব (Authlab) এর পার্টনারশিপের মধ্যে নতুন ব্যবসায় সম্ভাবনা তৈরি হবে এবং কৌশলগত ক্ষমতা বৃদ্ধি পাবে।

বাম থেকে আরিফুর রহমান নাঈম, শাহজাহান জুয়েল, এম আসিফ রহমান ও নাজমুল হাসান রুপক

প্রায় ৮ বছরেরও বেশি সময় ধরে ডব্লিউপি ডেভেলপার (WPDeveloper) ব্যবসা পরিচালনা করে আসছে। ২৫ টিরও বেশি সফটওয়্যার তৈরি করেছে যার বর্তমান গ্রাহক সংখ্যা ৩ মিলিয়নেরও বেশি। অপরদিকে Jouleslabs বেশি গুরুত্ব দিয়েছে মোবাইল এপ্লিকেশন ও বড় পরিসরের সফটওয়্যার তৈরিতে।

এদিকে Authlab নতুন কৌশলগত পার্টনারশিপ হিসেবেও বেশ ভালো হবে বলে মনে করা হচ্ছে। তাদের নিজেদের উদ্যোগ WP Manage Ninja ওয়ার্ডপ্রেস মার্কেটে বেশ সাফল্যের সাথেই কাজ করে যাচ্ছে।

এই বিষয়ে WPDeveloper এর প্রতিষ্ঠাতা এবং ক্রাউডফান্ডলি এর সহ প্রতিষ্ঠাতা এম আসিফ রহমান এর সাথে কথা হয়। তিনি বলেন, ” আমরা অনেক গর্বিত Authlab এর সাথে সংযুক্ত হতে পেরে। আমরা বিশ্বাস করি আমাদের ক্রমবর্ধমান প্রডাক্টকে সম্প্রসারিত করার জন্য উপযুক্ত। ক্রাউডফান্ডলি কিভাবে এই ইকোসিস্টেম মানিয়ে নিয়ে সামনে অগ্রসর হতে পারে তা আমরা দেখার অপেক্ষায় রয়েছি। উভয় সংস্থা পৃথকভাবে নিজেদেরকে জানান দিয়েছে। আমি মনে করি আমরা একসাথে সাস (SaaS) এর জায়গায় একটি বড় শক্তিশালী প্রডাক্ট এবং সংস্থা হিসেবে দেখতে পাবো। ”

এই বিষয়ে ক্রাউডফান্ডলি এর প্রতিষ্ঠাতা, Joules lab এর প্রধান নিবার্হী কর্মকর্তা আরিফুর রহমান নাঈম বলেছেন, “Authlab এর সাথে কাজ করার এই সুযোগটি পেয়ে আমরা খুব আনন্দিত। আমরা এই সহযোগিতার প্রত্যাশায় রয়েছি এবং ক্রাউডফান্ডলিকে দুর্দান্ত করে তোলার জন্য কেবল প্রযুক্তিগতভাবেই নয়, এই সংস্কৃতির একসাথে কাজ করার লক্ষ্য নিয়েছি।”

এই বিনিয়োগের মাধ্যমে জনাব এম আসিফ রহমান, জনাব আরিফুর রহমান নাঈম ও জনাব নাজমুল হাসান রুপক (CEO, WPDeveloper) এর সাথে ক্রাউডফান্ডলি বোর্ডে যোগ দেবেন অথল্যাবের প্রতিষ্ঠাতা জনাব শাহজাহান জুয়েল।

উল্লেখ্য, দেশের প্রযুক্তি খাতে ডব্লিউপি ডেভেলপার এক বিশেষ ভূমিকা রেখে যাচ্ছে। নতুন প্রজন্মকে কর্মঠ করে তুলতে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি। বহু যুবক আজ বেকারত্ব দূর করে দেশের এই প্রযুক্তি খাতে অবদান রাখছে, যা দেশের জন্য রাখছে এক অনন্য ভূমিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...