The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বেনুর আঘাত ঠেকাতে চীন রকেট ছুড়বে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীর সামনে এক মহাবিপদ। ধেয়ে আসছে মহাদৈত্যাকার একটি গ্রহাণু। ৮ কোটি টনেরও বেশি ওজন তার। এটি ধেয়েও আসছে ভয়ঙ্কর গতিতে।

বেনুর আঘাত ঠেকাতে চীন রকেট ছুড়বে 1

১৬৪০ ফুট চওড়া গ্রহাণু হতে রেহাই পেতে আমেরিকা, ইউরোপের দেশের মতো মরিয়া হয়ে উঠেছে চীন। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, হিরোশিমায় পড়া লিটল বয়ের মতো ৮০ হাজার পরমাণু বোমা একসঙ্গে পড়লে যে ধরনের শক্তির জন্ম হতো, ওই ধরনের শক্তি নিয়েই গ্রহাণুটি আছড়ে পড়তে পারে পৃথিবীতে। তাতে করে মারা যাবে পৃথিবীর লাখ লাখ লোক।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস সায়েন্স সেন্টারের বিজ্ঞানীরা ওই ধেয়ে আসা গ্রহাণুটির অভিমুখ পৃথিবী হতে অন্যদিকে ঘোরানোর পরিকল্পনাও করছেন।

সেজন্য তারা মহাকাশে ভয়াবহ বিস্ফোরণ ঘটাতে চাইছেন খুব শক্তিশালী ২৩টি সর্বাধুনিক লং মার্চ-৫ রকেট পাঠানোর মাধ্যমে। যেগুলো পালাক্রমে ছুটে যাবে ওই গ্রহাণুটির দিকে। গ্রহাণুর গায়ে গিয়ে ঘটাবে ভয়াবহ এক বিস্ফোরণ। তাতেই এর গতিপথ ঘুরে যেতে পারে বলে ধারণা করছেন চীনের মহাকাশ বিজ্ঞানীরা।

ওই গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ‘বেনু’। ৭ দশমিক ৮ কোটি টনের গ্রহাণুটি আগামী ১৫০ বছরে পৃথিবীর কক্ষপথের ৭৫ লাখ কিলোমিটারের মধ্যে এটি চলে আসবে। শুনতে খুব একটা উদ্বেগজনক মনে না হলেও শঙ্কামুক্ত হতে পারছেন না বিজ্ঞানীরা।

গবেষকদের হিসাব অনুযায়ী দেখা যায়, পৃথিবীকে বেনু আঘাত করবে, সেই আশঙ্কা ২ হাজার ৭০০ বারের মধ্যে মাত্র ১ বার। তবে আঘাত হানলে এতোটাই ক্ষয়ক্ষতি হতে পারে যে বিজ্ঞানীরা সেই ঝুঁকি নিতে চাচ্ছেন না।

# লাইভসায়েন্স ডট কম অবলম্বনে আরটিভি অনলাইন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...