The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৫ মাস বয়সী এক শিশু পাথরে পরিণত হয়ে যাচ্ছে!

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারের হেমেল হেম্পস্টিডের বাসিন্দা ছোট্ট এই শিশুর নাম লেক্সি রবিনস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিরল জিনগত সমস্যার কারণে ৫ মাস বয়সী এক শিশু ‘পাথর হয়ে যাচ্ছে’ বলে জানিয়েছেন তার বাবা-মা।

৫ মাস বয়সী এক শিশু পাথরে পরিণত হয়ে যাচ্ছে! 1

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারের হেমেল হেম্পস্টিডের বাসিন্দা ছোট্ট এই শিশুর নাম লেক্সি রবিনস। চিকিৎসকরা বলেছেন, প্রতি ২০ লাখ মানুষের মধ্যে একজন এই সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন। তারা বলেছেন, এই রোগের কোনও চিকিৎসা নেই।

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারের হেমেল হেম্পস্টিডের বাসিন্দা অ্যালেক্স ও ডেভের সন্তান লেক্সির জন্ম হয় ৩১ জানুয়ারি। জন্মের পর হতেই তার বৃদ্ধাঙ্গুলিতে খুব একটা নড়াচড়া করতে লক্ষ্য করা যায়নি। এটা দেখে ঠিকও মনে হয়নি। পরে চিকিৎসকের কাছে নিয়ে গেলে পরীক্ষা-নীরিক্ষার পর লেক্সি রবিনসের ফাইব্রডিসপ্লাজিয়া ওসিফিক্যান্স প্রগ্রেসিভা (এফওপি) রোগ ধরা পড়ে।

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের শরীরে মাংসপেশী ও কানেক্টিভ টিস্যুর টেন্ডন এবং লিগামেন্টগুলো এক সময় হাড়ে পরিণত হয়। এই রোগে আক্রান্ত হওয়ার কারণে কঙ্কালের বাইরেও হাড়ের গঠন হতে পারে, যে কারণে চলাচল করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। সেজন্য এই রোগকে প্রায়ই ‘পাথর হয়ে যাওয়ার’ সঙ্গে তুলনা করা হয়ে থাকে।

চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগে আক্রান্ত ব্যক্তিরা ২০ বছর বয়সেই চলাফেরার ক্ষমতা হারিয়ে ফেলেন। আক্রান্ত ব্যক্তিরা প্রায় ৪০ বছর পর্যন্ত বাঁচে। গত এপ্রিলে লেক্সির এক্স-রে করা হয়েছিলো। পরে মে মাসের মাঝামাঝি লেক্সির বাবা-মা তার এই বিরল রোগের বিষয়ে জানতে পারেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...