The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এ বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ৯৭০ অভিবাসীর মৃত্যু ঘটেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লিবীয় উপকূলে সর্বশেষ ৫৭ অভিবাসীর মৃত্যুর মধ্যদিয়ে চলতি বছর প্রাণ হানির সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৯৭০ জনে দাঁড়িয়েছে।

এ বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ৯৭০ অভিবাসীর মৃত্যু ঘটেছে 1

ভূমধ্যসাগর অতিক্রম করে ইউরোপের কোনো দেশে পাড়ি জমাতে গিয়েই এইসব অভিবাসীর মৃত্যু ঘটেছে। গত ২৭ জুলাই এই তথ্য দিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানিয়েছে, এ সপ্তাহে কমপক্ষে ৫৭ অভিবাসী লিবিয়া উপকূলে তাদের নৌকা ডুবে যাওয়ার কারণে প্রাণ হারিয়েছে। অনেক ঝুঁকিপূর্ণ ভূমধ্যসাগর সী ক্রসিং রুট পাড়ি দিয়ে ইউরোপে চলে যাওয়ার সময় ঘটে যাওয়া এটি হচ্ছে সর্বশেষ মর্মান্তিক ঘটনা।

আইওএম জেনেভায় সাংবাদিকদের বলেছেন, নিখোঁজদের মধ্যে কমপক্ষে ২০ নারী এবং দুই শিশুও রয়েছেন। রবিবার রাজধানী ত্রিপোলির প্রায় ১২০ কিলোমিটার পূর্বে অবস্থিত লিবিয়ার খোমস বন্দর হতে এই নৌযানটি ছেড়ে যায়। পরে নৌযানটিতে সমস্যা দেখা দেয় ও পানি ঢুকে পড়ায় তা ডুবে যায়।

আইওএম মুখপাত্র পল ডিলন বলেছেন, ‘স্থানীয় জেলে এবং লিবীয় কোস্টগার্ড পানি হতে ১৮ জনকে উদ্ধার করতে সমর্থ হয়। প্রাণে বেঁচে যাওয়া এসব ব্যক্তি আমাদের স্টাফকে বলেছেন, এই নৌকা ডুবির ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিখোঁজ রয়েছেন।’

‘লিবিয়ায় থাকা আমাদের স্টাফরা প্রাণে বেঁচে যাওয়া ব্যক্তিদের জরুরি চিকিৎসা সেবা, খাদ্য, পানি এবং সান্ত্বনা দিয়েছেন। তারা সকলেই নাইজেরিয়া, ঘানা এবং গাম্বিয়ার নাগরিক’ বলে জানিয়েছেন আইওএম মুখপাত্র।

উল্লেখ্য, ২০২১ সালের জুলাই মাসের ২৭ তারিখ পর্যন্ত ভূমধ্যসাগর রুটে এই নিয়ে পুরুষ, নারী এবং শিশু নিয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ৯৭০ জন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...