The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী হবেন সানাই

Tokyo Governor and leader of the Party of Hope Yuriko Koike delivers a speech during an election campaign in Kawasaki, suburb of Tokyo, on October 12, 2017. Japan will hold a snap election on October 22 in a verdict to Prime Minister Shinzo Abe's nearly five years of reign since late 2012. / AFP PHOTO / Toru YAMANAKA

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাপানের প্রধানমন্ত্রী পদের লড়াইয়ে পার্লামেন্ট সদস্যদের পর্যাপ্ত সমর্থন পেয়েছেন দেশটির মন্ত্রিসভার সাবেক সদস্য সানাই তাকাইচি। তিনি জাপানের প্রধানমন্ত্রী ইশিহিদি সুগার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী হবেন সানাই 1

জাপানের প্রধানমন্ত্রী পদের লড়াইয়ে পার্লামেন্ট সদস্যদের পর্যাপ্ত সমর্থন পেয়েছেন দেশটির মন্ত্রিসভার সাবেক সদস্য সানাই তাকাইচি। তিনি জাপানের প্রধানমন্ত্রী ইশিহিদি সুগার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

জাপানি সম্প্রচার মাধ্যম এনএইচকে’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর দিয়েছে। আর এর মধ্যদিয়ে জাপানের প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন সানাই তাকাইচি। ইতিপূর্বে আগামী ২৯ সেপ্টেম্বরে ক্ষমতাসীন দল এলডিপির প্রেসিডেন্ট পদের দৌঁড়েও আইনপ্রণেতাদের সমর্থন আদায়ের চেষ্টা করেন সানাই তাকাইচি।

সংবাদ মাধ্যমের খবরে আরও জানা যায় যে, দেশটির পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় দলটির নেতাও হবেন প্রধানমন্ত্রী। সানাই তাকাইচি জাপানেরর সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেরও সমর্থনও পেয়েছেন। যে কারণে তাঁর প্রধানমন্ত্রী হতে কোনো বাধা নেই।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...