The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আফগানিস্তানে তালেবানের বিশাল সমাবেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফগানিস্তানের রাজধানী কাবুলে খোদামান শহরে তালেবানের সমর্থনে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ওই সমাবেশে শুধু পুরুষ ও কিশোররা অংশ নেন।

আফগানিস্তানে তালেবানের বিশাল সমাবেশ 1

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল (রবিবার) কাবুলের উত্তরাঞ্চলের একটি মাঠে আয়োজিত ওই সমাবেশে এক হাজারেরও বেশি তালেবান অংশ নেন।

ওই প্রতিবেদনে জানা যায়, আফগানিস্তানের ঐহিত্যবাহী পোশাক পরে তারা সমাবেশে অংশ নিয়েছেন। সমাবেশে তালেবানের শীর্ষ পর্যায়ের নেতারা বক্তব্য দেন। বক্তাদের অ্যাসল্ট রাইফেল কাঁধে নিয়ে বক্তব্য রাখতেও দেখা গেছে।

সমাবেশস্থলের চারদিকে তালেবান যোদ্ধারা আফগানিস্তানের পতাকা এবং অস্ত্র নিয়ে মহড়াও দিয়েছেন। সমাবেশে আগত নিরস্ত্র সমর্থকদের হাতে লেখা পোস্টার প্রদর্শন করতে দেখা যায়। এই সময় অনেকের হাতেই তালেবানের পতাকা ছিল।

সমাবেশে মার্কিন বিরোধী স্লোগানও দেওয়া হয় বলে ওই প্রতিবেদনে বলা হয়। সমাবেশস্থলে আসার সময় সমর্থকরা তালেবানের পক্ষে স্লোগান দেন।

উল্লেখ্য, তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর এই প্রথমবারের মতো রাজধানী কাবুলে এই ধরনের কোনো সমাবেশের আয়োজন করা হলো বলে ওই প্রতিবেদনে বলা হয়।

ইতিপূর্বে তালেবানের বিরুদ্ধে কাবুলের বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ করেন নারীরা। এসব কর্মসূচিতে তালেবান সরকারের অন্তর্বর্তী মন্ত্রিসভায় নারী সদস্য পদ, মেয়েদের স্কুল এবং কর্মক্ষেত্রে অংশগ্রহণসহ বিভিন্ন দাবি জানানো হয়েছে। তালেবানের বিরুদ্ধে করা নারীদের এসব সমাবেশে ফাঁকা গুলি, লাঠিচার্জ, কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহারের অভিযোগ করা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...