এবারও পারলো না অস্ট্রেলিয়া, ৩-০ তে সিরিজ জিতে অ্যাশেজ ইংল্যাণ্ডের ঘরে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বিশ্ব ক্রিকেটে অস্ট্রেলিয়ার আধিপাত্য শেষ হয়েছে অনেক আগেই। সেই ধারাবাহিকতায় অ্যাশেজ সিরিজেও অস্ট্রেলীয় রাজত্ব হাতছাড়া হয়েছে ২০০৯ সাল থেকে। গতকাল সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট ড্র করে এবং একটি টেস্ট ম্যাচও না জিতে ২০১৩ অ্যাশেজে ইংল্যাণ্ডের কাছে ৩-০ তে হেরে অস্ট্রেলিয়া জেতার স্বাদই ভুলে যেতে বসেছে! অন্যদিকে ১৯৮৬-৮৭ সালের পর এবারই প্রথমবারের মতো ইংল্যাণ্ড টানা তৃতীয়বারের মতো অ্যাশেজ ধরে রাখার গৌরব অর্জন করলো।


165869

১৯৭৭ সালের পর এবারই প্রথম কোনো অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া কোনো ম্যাচেই জয়ের দেখা পায়নি। গতকালকের সর্বশেষ টেস্টটিতে প্রথম ইনিংসে শেন ওয়াটসনের ১৭৬ এবং স্টিভেন স্মিথের ১৩৮ রানের ওপর ভর করে ৪৯২ রান তোলে যা কীনা এই সিরিজেই অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান। এর আগে এই সিরিজে অস্ট্রেলিয়া আর একটিই মাত্র চারশ ছাড়ানো ইনিংস গড়েছে সেটি ৩য় টেস্ট ম্যাচে ৫২৭ রানের স্কোর।

৪৯২ রান তাড়া করতে নেমে ইংল্যাণ্ড ৩৭৭ রানে অল আউট হয়ে যায়। এতে সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিলো জো রুটের ৬৮ রান। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৬ উইকেটে ১১১ রান তুলে ইংল্যাণ্ডকে জয়ের জন্য ২২৭ রানের লক্ষ্য বেঁধে দেয়। তবে, ততক্ষণে খেলার পঞ্চম দিন চলে এসেছে। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ২০৬ রান তোলে ইংল্যাণ্ড।

সর্বোচ্চ রান করায় ম্যান অব দ্য ম্যাচ হন শেন ওয়াটসন। আর পুরো সিরিজ জুরে ব্যাট এবং বোলিংয়ে নিজেদের দূর্দান্ত প্রদর্শনী তুলে ধরার পুরস্কার স্বরুপ ইংল্যাণ্ডের ইয়ান বেল ও অস্ট্রেলিয়ার রায়ান হ্যারিস পেলেন ম্যান অব দ্য সিরিজের পুরষ্কার।

আগামী ২৯ শে অক্টোবর অনুষ্ঠিত হবে দুই ম্যাচের টিটোয়েন্টি সিরিজের প্রথম টিটোয়েন্টি ম্যাচ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...