ফেইসবুক ব্যবহারের আসক্তি কমাতে নতুন কীবোর্ড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ MIT এর দুইজন বিজ্ঞানী এবার তৈরি করলেন এমন এক ধরণের কীবোর্ড যা ব্যবহার কারীর ফেইসবুক আসক্তি কমাতে সহায়ক হবে বলে তাঁরা জানিয়েছেন।


mackeyboard

নতুন এ কীবোর্ডে রয়েছে শক করার ক্ষমতা, যদি এর ব্যবহারকারীরা দীর্ঘক্ষণ ফেইসবুক কিংবা এজাতীয় কোন সাইটে সময় ব্যয় করেন তবে এ কীবোর্ড স্বয়ংক্রিয় ভাবে শক করবে।

রবার্ট আর মরিস এবং ডেন ম্যাক ডাফ হিসেব করে দেখেন তাঁরা সাপ্তাহে প্রায় ৫০ ঘন্টা সময় ব্যয় করেন ফেইসবুক ব্যবহারের পেছনে। ফলে তাঁরা নিজেরাই তাদের এই ফেইসবুক নেশা কমাতে ভিন্নধর্মী এই কীবোর্ড আবিষ্কার করলেন।

রবার্ট আর মরিস বলেন “এই কীবোর্ড একটি অ্যাপ্লিকেশানের মাধ্যমে ব্যবহারকারীকে মনিটর করবে, এটি যদি দেখে ব্যবহারকারী ফেইসবুক কিংবা এজাতীয় কোন সাইটে অতিরিক্ত বেশী সময় নষ্ট করছেন তবে এটি নিজে থেকে ব্যবহারকারীকে শক দিবে। তবে এই শক ব্যবহারকারীর জন্য ক্ষতিকর নয় এটি ফেইসবুক ব্যবহার থেকে বিরত রাখতে একটি প্রয়াশ মাত্র।“

এ কীবোর্ড উদ্ভাবনকারীরা কীবোর্ডটিতে ম্যাক এর UI Inspector মনিটরিং অ্যাপ্লিকেশানটি ব্যবহার করেছেন এটি যদি মনিটর করে দেখতে পায় এর ব্যবহারকারী ফেইসবুকে বেশী সময় ব্যয় করছে তবে এটি হালকা শর্ট সার্কিট ঘটাবে এবং ব্যবহারকারীকে কীবোর্ড ব্যবহারে বিদ্যুৎ শক প্রদান করবে।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...