পেঁয়াজের দাম কমায় স্বস্তি জনমনে ॥ টিসিবি বিক্রি করছে ৪৭ টাকা কেজি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অবশেষে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। টিসিবি খোলা বাজারে ৪৭ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করায় বাজারের এই নিম্নগতি বলে ধারণা করা হচ্ছে।

Onions

ঈদের পর হঠাৎ করেই ৪৫ থেকে ৫০ টাকা কেজির পেঁয়াজ ৮০ টাকায় উঠে আসে। সাধারণ জনগণের মধ্যে এই মূল্যবৃদ্ধির কারণে ব্যাপক সমালোচনা শুরু হয়। সরকার এই সমালোচনা রোধ করতে ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেই। সেই মোতাবেক ১ হাজার মেট্রিক টন পেঁয়াজ ইতিমধ্যে বাংলাদেশে এসেছে। আর সরকারি ঘোষণার সাথে সাথেই পেঁয়াজের দামও যেনো যাদু মন্ত্রের মতো কমতে শুরু করে। ৮০ টাকার পেঁয়াজ ৭৫, ৭০ করে এখন সর্বশেষ ৬০ টাকায় দাঁড়িয়েছে। এখন বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

অপরদিকে টিসিবি আমদানী করা পেঁয়াজ বিক্রি করছে ৪৭ টাকা কেজি দরে। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে ট্রাক সেল করা হচ্ছে টিসিবির এই পেঁয়াজ। এসব কারণে এত দিন দেশি পেঁয়াজ যাঁরা মজুত করে রেখেছিলেন, তাঁরা তা বাজারে ছেড়ে দিয়েছেন। সব মিলিয়ে তাই পেঁয়াজের দাম কমে এসেছে।

সারা দেশে ১৮৪টি ট্রাকে করে এসব পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। ঢাকায় বিক্রি হচ্ছে ৩৫টি ট্রাকে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব ট্রাকে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

রাজধানীর প্রেসক্লাব, পলাশী, শান্তিনগর, সচিবালয় গেট, জুরাইন, সেবাহানবাগ, রায়েরবাজার, মিরপুর-১০, কারওয়ান বাজার, রাজউক ভবনের সামনে, ধুপখোলা বাজারসহ ৩৫টি স্থানে এসব পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। প্রতিটি ট্রাকে প্রতিদিন ৫০০ কেজি করে পেঁয়াজ বিক্রি হবে। একজন ক্রেতা একসঙ্গে চার কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন।

পেঁয়াজ-রসুন-আদার সবচেয়ে বড় পাইকারি বাজার রাজধানীর শ্যামবাজারে আজ প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হয়েছে। আর ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে মানভেদে ৪৮ থেকে ৫২ টাকায়। তিন-চার দিন আগেও এই দামের চেয়ে তিন থেকে চার টাকা বেশি দামে পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...