বাজারে আসছে পিন এবং পাসওয়ার্ড মনে রাখার ব্রেসলেট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বর্তমান যুগ প্রযুক্তির যুগ এখন সবকিছুতেই রয়েছে নিরাপত্তা পাসওয়ার্ড ফলে এসব পাসওয়ার্ড মনে রাখাটাই অনেক ঝামেলার কাজ এই কাজ সহজ করে দিতেই এবার বাজারে আসছে পিন এবং পাস ওয়ার্ড মনে রাখার ব্রেসলেট।


Providing-Password-Via-Nymi-600x319

একজন মানুষের কত রকমের না একাউন্ট রয়েছে, ব্যাংক একাউন্ট, ইমেইল একাউন্ট, সোশ্যাল মিডিয়া একাউন্ট সহ আরও অনেক একাউন্ট। প্রত্যেকটি একাউন্ট ব্যবহার করতে হলে প্রয়োজন পড়ে আলাদা আলাদা পাসওয়ার্ডের ফলে এতো পাসওয়ার্ড মনে রাখাটা অনেক ক্ষেত্রেই বাড়তি ভোগান্তি বয়ে আনে অনেকের জন্য। তাঁদের জন্যই এবার এল পিন এবং পাস ওয়ার্ড মনে রাখার ব্রেসলেট।

ক্যানাডিয়ান কোম্পানি Bionym তৈরি করেছেন পিন এবং পাস ওয়ার্ড মনে রাখার ব্রেসলেট যার নাম দেয়া হয়েছে Nymi.

Nymi তে রয়েছে একটি বিশেষ হার্ট আইডি যার কাজ হচ্ছে মানুষের হৃদ স্পন্দন অনুসরণ করা। মানুষের ক্ষেত্রে হার্ট বিট বা হৃদ স্পন্দন এক এক জনের এক এক রকম হৃদ স্পন্দনে কারো সাথে কারো মিল নেই। ফলে এই ব্রেসলেট সহজেই বুঝতে পারে সে কার হাতে আছে? মালিক কিংবা অন্য কেউ!

এই ব্রেসলেটটি সাধারণত কেবল নির্ধারিত ডিভাইসের ক্ষেত্রে কাজ করে। এই ব্রেসলেটকে যখনই নির্ধারিত কোন ডিভাইস যেমন কম্পিউটার, গাড়ি কিংবা কোন লকারের কাছে নেয়া হয় এটি নিজে থেকে বুঝে নিতে পারে এটি কি ধরণের একাউন্ট এবং এর পাসওয়ার্ড কি দেয়া ছিল! যেমন উদাহরণ স্বরূপ, এই ব্রেসলেটকে যদি কোন গাড়ি কিংবা কোন লক করা দরজার কাছে নেয়া হয় এবং আগে থেকে এসব ডিভাইস যদি ব্রেসলেটে পেয়ার করা থাকে তবে এটি কাছা কাছি নিতেই ব্যবহারকারীর হৃদ স্পন্দন পরীক্ষা করে ঐ ডিভাইসের লক খুলে দিবে। একই সাথে এই ব্রেসলেটকে যদি স্মার্টফোনের সাথে সংযুক্ত করা হয় তবে এটি কোন এসএমএস কিংবা ইমেইল এলে ভাইব্রেশান দিবে।

Password-Remember-Bracelet-Nymi

Nymi ব্রেসলেট চুরি যাওয়ার কোন সুযোগ নেই কারণ আপনি যদি অন্য কারো ব্রেসলেট হাতে লাগান তবে সাথে এটি আপনাকে আপনার হৃদ স্পন্দন চেক করে জানিয়ে দিবে আপনি তাঁর মালিক নন অতএব সে আপনাকে কোন ধরণের সাহায্য করতে পারবেনা।

Use-Of-Nymi-600x310

যাই হোক আপনি যদি এই ব্রেসলেট পেতে চান তবে আপনাকে ৭৯ ডলার খরচ করতে হবে যদি আপনি ২৫০,০০০ জন প্রথম অর্ডারকারীর মাঝে থাকেন নতুবা ৯৯ ডলার খরচ করতে হবে। এটি ২০১৪ সালের ভেতর বাজারে পাওয়া যাবে। প্রি অর্ডার বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...