রাতে ঘুমের মধ্যেই হঠাৎ পায়ের পেশিতে টান: শরীরে ম্যাগনেশিয়ামের ঘাটতি?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেশিতে ঘন ঘন টান ধরলে অনেকেই ধরে নেন নাস্তা খাওয়া কম হচ্ছে। শরীরে পানির অভাব থাকলে অনেক সময় এমন সমস্যা হতে পারে। তবে ঘন ঘন এমন সমস্যা হলে তারজন্য যে শুধু পানিকে দায়ী করা যায়, এমন কিন্তু নয়।

মানুষের শারীরবৃত্তীয় নানা কর্মকাণ্ড পরিচালনা করার জন্য প্রয়োজন পড়ে বিভিন্ন খনিজের। গুরুত্বপূর্ণ খনিজের তালিকায় ক্যালশিয়াম, সোডিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম- বেশ জনপ্রিয় হলেও ম্যাগনেশিয়ামের ভূমিকা একেবারে কম নয়। দেহের ভিতর প্রতি নিয়ত হয়ে চলা নানা রকম রাসায়নিক প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করতে সাহায্য করে থাকে এই ম্যাগনেশিয়াম। তাই নামে তেমন একটা পরিচিত না হলেও এই খনিজটির অভাব শরীরে নানাভাবে বুঝিয়ে দেয়। চিকিৎসকরা বলেছেন, অবসাদ, ক্লান্তির মতো সাধারণ কিছু বিষয়ের সঙ্গে ম্যাগনেশিয়ামের যোগও থাকতে পারে। শরীরে এমন কোন লক্ষণ দেখলে আপনি সতর্ক হবেন? আজ জেনে নিন সেটি।

পেশিতে টান

Related Post

পেশিতে টান ধরার সমস্যাকে খুব একটা গুরুত্ব দিতে চান না অনেকেই। সারাদিন পানি খাওয়া কম হলে, পায়ের পেশিতে হঠাৎ করে টানও লাগতে পারে। সেই সমস্যা অবশ্য সাময়িক। চিকিৎসকরা বলেছেন, এমন পেশিতে টান লাগার সমস্যা যদি নিয়মিত হয়ে থাকে, তা ম্যাগনেশিয়ামের ঘাটতির লক্ষণও হতে পারে।

অবসাদ ও উদ্বেগ

হয়তো তেমন কিছুই ঘটেনি। মন খারাপ হওয়ার কোনও কারণও আপনি খুঁজে পাচ্ছেন না। তবুও মন খারাপ হচ্ছে। চিকিৎসকরা বলেছেন, এই সমস্যার নেপথ্যেও রয়েছে এই ম্যাগনেশিয়াম। স্নায়ুর কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনা করতে সাহায্য করে ম্যাগনেশিয়াম। বিভিন্ন সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি হার্ভাডের একটি রিপোর্টে এই একই কথা বলা হয়েছে।

অনিয়ন্ত্রিত হৃদস্পন্দন

ঘড়ির কাটার মতোই হৃদস্পন্দনেরও একটা ছন্দ রয়েছে। সুস্থ, স্বাভাবিক মানুষের হৃদযন্ত্র সেই ছন্দ মেনে চলে। তবে রক্তে ম্যাগনেশিয়ামের মাত্রা কমে গেলে কারও হৃদস্পন্দনের হার বেড়েও যেতে পারে। চিকিৎসা পরিভাষায় এই রোগটি পরিচিত ‘অ্যারিদ্‌মিয়া’ নামে।

ভঙ্গুর হাড়

অনেকেই মনে করেন যে, হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি হলো দু’টি উপাদান একটি ক্যালশিয়াম ও অপরটি ভিটামিন ডি। তবে বিভিন্ন গবেষণা থেকে জানা যায়, এই দু’টি উপাদানের পাশাপাশি হাড়ের যত্নে ম্যাগনেশিয়াম যথেষ্ট গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণ ম্যাগনেশিয়াম না থাকলে অস্টিয়োপোরোসিসের সমস্যাও আরও বেড়ে যেতে পারে।

ক্লান্তি

খাটাখাটনির কারণে ক্লান্ত লাগাটা স্বাভাবিক। তবে ঘুম থেকে ওঠার পরও যদি ঘুম পায় কিংবা ক্লান্ত লাগে, তাহলে সুস্থ মানুষের ক্ষেত্রে এটি খুব একটা স্বাভাবিক নয়। চিকিৎসকরা বলেছেন, ম্যাগনেশিয়ামের ঘাটতির কারণেও এই ক্লান্তি হতে পারে। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জুন ২০, ২০২৩ 2:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে