মুম্বাইয়ে শুরু হয়েছে ভারত-বাংলাদেশী শিল্পীদের যৌথ চিত্রকর্ম প্রদর্শনী!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মুম্বাই এর বিখ্যাত জামাত আর্ট গ্যালারীতে শুরু হয়েছে বাংলাদেশ এবং ভারতীয় শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠান। দুই দেশের ছয় জন মেধাবী শিল্পীর বিমূর্ত চিত্রকর্মের সূক্ষ্ণ কাজের প্রদর্শনী হচ্ছে এই গ্যালারীতে।


164156-abstracts-on-canvas-paintings-by-antonio-e-costa-ravi-mandlik-others

আন্টোনিও ই কস্টা, আনু কুলকার্নি, কৃষ্ণ পালকুন্ডায়ার, প্যানডুরাং পাথে, সালাউদ্দিন কাজি ও ভিনিতা করিম – এই ছয় শিল্পীর অঙ্কিত চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে প্রথম চারজন ভারতের শিল্পী এবং ভিনিতা করিম ও সালাউদ্দিন কাজী বাংলাদেশ থেকে প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন।

তাদের চিত্রকর্ম পর্যালোচনা করে দেখা গিয়েছে তাদের চিত্রকর্মের বিষয়বস্তু প্রকৃতি এবং ল্যান্ডস্কেপ – যা বিমূর্ত ধারার। তাদের কিছু কাজ মিনিমালিজম ধারার যা তাদের শিল্পকর্মকে মার্জিত রূপ দিয়েছে।

আন্টোনিও ই কস্টা ক্যানভাসে বাস্তবধর্মী কম্পোজিশনের ওয়েল পেইন্টিং করেছেন। তার চিত্রকর্মগুলো সূর্য, বালি ও আকাশের বিমূর্তায়নধর্মী কাজ। আনু কুলকার্নির চিত্রকর্ম নাগরিক জীবনের বিমূর্ত ল্যান্ডস্কেপ, রঙ এর ব্যবহার যেখানে ডার্ক। কৃষ্ণ পালকুন্ডায়ার স্যার জে জে স্কুল অফ আর্টের প্রফেসর যার কাজের মাধ্যম অ্যাক্রিলিক। তিনি তার চিত্রকর্মে শৈশবের স্মৃতিগুলো ফুটিয়ে তুলেছেন। বাংলাদেশী দুই শিল্পী সালাউদ্দিন কাজী এবং ভিনিতা করিমের কাজের মাধ্যম যথাক্রমে উজ্জ্বল রঙ এর ব্যবহার ও অ্যাক্রিলিক। ভিনিতা করিম চিত্রকর্মগুলিতে শহরের পাঁশের নদী এবং সমুদ্রের বিমূর্তায়ন স্পষ্ট ফুটিয়ে তুলেছেন।

VINITA Secrets of the Nile,2012, small,Acrylic, oi and gold-leaf on canvas, 20x30x2  inches

এই প্রদর্শনী অনুষ্ঠান ২০১৩ সালের ৪ নভেম্বর পর্যন্ত চলবে। ভারতের চিত্রকর্মপ্রেমীদের জন্য এই চিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠান শিল্পসম্মত বিনোদনের সূর্বণ সুযোগ বলা যায়।

তথ্যসূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া

Advertisements
Loading...