স্যামসাং থেকে সরে আসছে অ্যাপল!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল এবং স্যামসাংয়ের তীব্র প্রতিদ্বন্দ্বিতার কথা অনেকেই জানেন। সম্প্রতি নিকটতম প্রতিদ্বন্দ্বি স্যামসাং থেকে আরো দূরে সরে আসার ঘোষণা দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী বছর থেকে তারা তাদের আইপড এবং আইফোনে আর স্যামসাংয়ের তৈরি করা চিপ ব্যবহার করবে না।


1380484109-samsung-chip-for-iphone-1

অ্যাপল তার আইপড এবং আইফোনের শুরু থেকেই যন্ত্রগুলোতে স্যামসাংয়ের তৈরি চিপ ব্যবহার করে আসছিলো। কিন্তু সাম্প্রতিক সময়ে দুই কোম্পানির মধ্যে অত্যন্ত তিক্ততার সম্পর্ক হলেও অ্যাপল স্যামসাংয়ের চিপ নিজেদের যন্ত্রে ব্যবহার বন্ধ করেনি। অ্যাপলের এই স্যামসাং নির্ভরশীলতা তখন অনেককেই খুব অবাক করেছিলো। কিন্তু এই ঘোষণার মাধ্যমে এটা পরিষ্কার হয়ে গেলো যে, ভেতরে ভেতরে স্যামসাং নির্ভরশীলতা কমানোর জন্য অ্যাপল প্রস্তুতি নিয়েছে মাত্র। হাংকিয়াং নামে কোরিয়ার একটি দৈনিক এই তথ্যটি জানিয়েছে। পত্রিকাটি বলেছে, স্যামসাং থেকে সরে এসে অ্যাপল তার চিপ নির্মানের ভারটি স্থানান্তর করেছে তাইওয়ান সেমিকণ্ডাক্টর ম্যানুফেকচারিং কোম্পানির হাতে। তবে একসঙ্গে পুরোটা নয়, তাইওয়ানের এই কোম্পানিটি আপাতত অ্যাপল মোট চাহিদার ৬০ থেকে ৭০ ভাগ চিপ সরবরাহ করবে। বাকি অংশটুকুর দায়িত্ব এখনো স্যামসাংয়ের হাতে রাখার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

অ্যাপল এবং স্যামসাংয়ের এই বাণিজ্যিক তিক্ততা আরো অনেক আগেই আদালত পর্যন্ত গড়িয়েছে। ২০১১ সালের জুলাই মাসে স্মার্টফোন এবং ট্যাবলেট কম্পিউটারের ক্ষেত্রে পেটেন্ট নিয়ে আদালতের দ্বারস্থ হয় অ্যাপল। ওই বছরের অক্টোবর নাগাদ বিশ্বের মোট ১০টি দেশের আদালতে স্যামসাং এবং অ্যাপল পরষ্পরের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিল। আমেরিকায় স্যামসাংয়ের বিরুদ্ধে একটি জয়লাভে সক্ষম হলেও, দক্ষিণ কোরিয়া, জাপান, বৃটেনে আইনি লড়াইয়ে অ্যাপলকে পরাজিত করেছে স্যামসাং।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...