ভূমিকম্পে সংকেত দিবে স্মার্টফোন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভূমিকম্প অহরহ ঘটছে। প্রাকৃতিক দুর্যোগ ভূমিকম্পের সঠিক আগাম আভাস পাওয়া যায় না। যার ফলে মানুষ ভূমিকম্প পূর্ব প্রস্তুতিমূলক কোন ব্যবস্থা নিতে পারে না। তবে সম্প্রতি বুলেটিন অব সিসমোলোজিক্যাল সোসাইটি তে প্রকাশিতে এক গবেষণা নিবন্ধ থেকে জানা যায়, স্মার্টফোন ব্যবহার করে জানা যেতে পারে ভূমিকম্পের তথ্য।


quake

ভূমিকম্পে সব চেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকে নগর এলাকাসমূহ। হঠাৎ সৃষ্ট ভূমিকম্পে বিস্তর ক্ষয়ক্ষতি হয়। যদি ভূমিকম্পের আগাম আভাস জানতে পারা যায়, তবে পূর্ব প্রস্তুতিমূলক অনেক ধরণের ব্যবস্থা নেয়া যেতে পারে। এতে করে ক্ষয় ক্ষতি কমানোর পাশাপাশি প্রাণহানী কমানো যাবে। গবেষকরা ভূমিকম্প আগাম সতর্কীকরণ ব্যবস্থা নিয়ে বহু দিন ধরেই চেষ্টা চালাচ্ছিলেন। এমন একটি যন্ত্র তারা সন্ধান করছিলেন যা ভূমিকম্প পূর্ব সংকেত দিতে পারে। প্রচলিত যন্ত্রগুলো দিয়ে ভূমিকম্পের সঠিক ডাটা সংগ্রহ করাও সম্ভব নয়। গবেষকরা বলছেন, স্মার্টফোন এর সংবেদনশীল অংশ ভূমিকম্প পূর্ব সংকেত দিতে পারবে।

সকল স্মার্টফোন আগাম সংকেত দিতে পারবে না। ভূমিকম্প সংকেত দিতে স্মার্টফোন এ মাইক্রো ইলেক্ট্রো মেকানিক্যাল সিস্টেম অ্যাক্সিলারোমিটার (MEMS accelerometer) নামে একটি চিপ থাকতে হবে। মাইক্রো ইলেক্ট্রো মেকানিক্যাল সিস্টেম অ্যাক্সিলারোমিটার নড়াচড়ার তথ্য সংগ্রহ এর কাজ করে। বর্তমান স্মার্টফোনগুলোতে যে মানের অ্যাক্সিলারোমিটার পাওয়া যায় তা ৫ এর অধিক মাত্রায় ভূমিকম্পে সংবেদনশীল। তবে এর চেয়ে নিচের ভূমিকম্পে কার্যকরী ফলাফল পেতে আরো সংবেনশীল অ্যাক্সিলারোমিটার প্রয়োজন হবে। আরো সংবেদনশীল অ্যাক্সিলারোমিটার নিয়ে ভাবছেন নির্মাতারা।

গবেষকরা স্মার্টফোন অ্যাক্সিলারোমিটার ব্যবহার করে বৃহৎ urban seismic network তৈরির পরিকল্পনা করছেন। যা ব্যবহার করে অধিক ডাটা সংগ্রহ করা যাবে এবং ভূমিকম্প সংক্রান্ত বিশ্লেষণ আরো নিঁখুত হবে। তাই অদূর ভবিষ্যতে এটা আশা করা যেতেই পারে, ভূমিকম্প সংঘটিত হবার আগেই জানা যাবে।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...