অস্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলসম পুড়ছে ভয়াবহ দাবানলে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এক ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

APTOPIX Australia Wildfires

সংবাদ মাধ্যম বলেছে, ইতিমধ্যে ভয়াবহ দাবানলে পুড়ে গেছে কয়েকশ’ বাড়িঘর। আরো অনেক বাড়ির ক্ষতিস্থ হয়েছে। গত ৪০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এ দাবানল নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক দল প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। আবহাওয়া উত্তপ্ত হয়ে ওঠা এবং প্রবল বাতাসের কারণে আগামী কয়েকদিনে পরিস্থিতি আরো খারাপ হবে বলে আশংকা করা হচ্ছে। গত কয়েকদিনে দাবানলের কারণে ৪০ হাজার হেক্টরেরও বেশি এলাকা পুড়ে গেছে। কর্মকর্তারা বলছেন, ১৫টি এলাকায় আগুন নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সিডনির আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রবিবার জরুরি অবস্থা ঘোষণা করেছেন নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী ব্যারি ও ফ্যারেল। এসময় তিনি বলেন, এর মাধ্যমে জরুরি বিভাগগুলো পরিস্থিতি মোকাবেলায় আগামী ৩০ দিন বাড়তি কিছু ক্ষমতা ভোগ করবে। এরমধ্যে প্রয়োজনে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার ক্ষমতা অন্যতম। আমরা সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি নিচ্ছি, কিন্তু আশা করছি ভালো কিছু হবে। বেশ কিছু এলাকা থেকে লোকজনকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

জানা গেছে, এই দাবানলে সিডনির পশ্চিমাঞ্চলের দ্য ব্লু মাউন্টেন এলাকা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে। এখানে দাবানল অব্যাহত রয়েছে। যা নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। একটি প্রশিক্ষণ চলার সময় বিস্ফোরক দ্রব্য ব্যবহারের মাধ্যমে এই আগুনের সূত্রপাত ঘটে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার সেনাবাহিনী বিষয়টি তদন্ত করে দেখছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...