The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার এলো সৌরশক্তি চালিত জিপিএস যন্ত্র রিট্রাইভোর

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যত দিন যাচ্ছে সৌরশক্তির চল বাড়ছে পৃথিবীজুড়ে। বৈদ্যুতিক যন্ত্রগুলোকে সৌরশক্তিতে চালানোর নিত্য নতুন পদ্ধতি প্রায়ই পত্রিকার পাতায় দেখা যায়। এরই ধারাবাহিকতায় এবার এলো সৌরশক্তি চালিত জিপিএস (GPS) যন্ত্র রিট্রাইভোর


Solar-powered-GPS-Tracker-Retrievor

‘রিট্রাইভোর’ প্রসঙ্গে যাওয়ার আগে জিপিএস পদ্ধতির সঙ্গে একটি পরিচয় থাকা দরকার। জিপিএস এমন একটি পদ্ধতি যার মাধ্যমে দূরে থেকে কোন কিছুর অবস্থান ও গতিবিধির ওপর নজরদারি করা যায়। কোনো জিনিস হারিয়ে গেলে জিপিএস যন্ত্রের মাধ্যমে তা সহজেই খুঁজে পাওয়া যায়। ধরা যাক, বাসার পোষা কুকুরটির গলার বেল্টে যদি একটি ক্ষুদে জিপিএস যন্ত্র লাগানো থাকে, তাহলে তাকে ছেড়ে দিলেও খুব সহজেই খুঁজে বের করতে পারবে কুকুরটির মালিক।

যাই হোক, রিট্রাইভোর নামের জিপিএস যন্ত্রটির মূল সুবিধা হলো এতে ব্যাটারি বদলের ঝামেলাট নেই। সৌরশক্তিকে ব্যবহার করেই নিজের ১২০ mAh ব্যাটারিটি চার্জ করে নিতে পারে এই যন্ত্রটি। পাশাপাশি প্রথাগত ব্যাটারি চার্জ করার সুযোগও থাকছে। এই যন্ত্রটি আকারে বেশ ছোট। ছোট পয়সা আকৃতির এই যন্ত্রের পরিধি মাত্র ২৮ মিলিমিটার এবং ওজন মাত্র ১২ গ্রাম। চাবির রিং বা ব্যাগের সঙ্গে যন্ত্রটি লাগিয়ে দিলে একটি এন্ড্রয়েড ফোন বা ওয়েব ব্রাউজার ব্যবহার করে অনুসরণের কাজটি করা যায়। জিপিএস পদ্ধতির যতগুলো যন্ত্র রয়েছে, তাদের মধ্যে এটিই সবচেয়ে ছোট। ১.৫ থেকে ৩ মিটারের মধ্যে সবচেয়ে ভালোভাবে অনুসরণের কাজটি করে রিট্রাইভোর। রিট্রাইভোর নামের এই যন্ত্রের আরেকটি বড় সুবিধা এই যে এটি পানিরোধক।

রিট্রাইভোর কিনতে বর্তমানে উৎসাহীদের খরচ পড়বে ২৯৯ আমেরিকান ডলার (আনুমানিক ২৪,০০০ টাকা)। স্যাটেলাইট ব্যবহারের কারণে মাসে ১.৭৯ ডলারের (আনুমানিক ১৫০ টাকা) একটি অতিরিক্ত বিলও দিতে হবে তাদের।

ভিডিও দেখুন:

তথ্যসূত্র: দি টেক জার্নাল, ম্যাশাবল

Loading...