জিমেইল ও গুগল ডক্স-এ হাতে লেখার সুবিধা চালু করলো গুগল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জিমেইল এবং গুগল ডক্স ব্যবহারকারীদের সুবিধার্থে গুগল নিয়ে আসলো হাতে লেখার সুবিধা। ফলশ্রুতিতে নন–ল্যাটিন ভাষার বর্ণসমূহ অতি সহজেই জিমেইল এবং গুগল ডক্স-এ ব্যবহার করা সহজ হয়ে যাবে।

Google-Adds-Handwriting-In-Gmail

মাউস এবং ট্র্যাক প্যাড ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের পছন্দমত ভাষা হাতে লিখতে পারবেন। চীইনিজ, জাপানিজ, কোরিয়ান, হিন্দি ভাষাসহ গুগল ডক্স-এ ২০টি এবং জিমেইলে ৫০টি ভাষা হাতে লিখতে পারবেন ব্যবহারকারীরা।

যখন ব্যবহারকারী কোন নির্দিষ্ট ভাষা সিলেক্ট করবেন তখন একটি পেন্সিল আইকন টেক্সট-এন্ট্রি অঞ্চলে আসবে। সেই পেন্সিল আইকন ব্যবহার করেই স্ক্রীনে হাতের লেখার বর্ণ আবির্ভাব করানো যাবে। ব্যবহারকারীরা একক কিংবা ততোধিক অক্ষর সমন্বিত হাতের লেখার অক্ষর লিখতে পারবেন যা ডক্স-এ কিংবা জিমেইলে ম্যাসেজ আকারে দেখা যাবে। তবে হ্যান্ডরাইটিং অপশন ব্যবহার করার আগে সবাইকে অবশ্যই enable input tool অপশন ব্যবহার করতে হবে। গুগল ডক্স-এ Ctrl + Shift + K ক্লিক করার মাধ্যমে সেটা করা সম্ভব।

যাই হোক, গুগলের এই হাতের লেখার সুযোগ করে দেওয়ার বিষয়টি বেশ জনমুখী সিদ্ধান্ত বলা যায়, কারণ এর মাধ্যমে পৃথিবীর যে কেউ এই পদ্ধতি ব্যবহার করে তার নিজের ভাষা লিখতে পারবে যা ইন্টারনেট ব্যবহার আরো সহজ করে তুলবে।

তথ্যসূত্রঃ দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...