ফিলিপাইনে হাইয়ানের তাণ্ডব ॥ মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার আশংকা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ হাইয়ানের আঘাতে লণ্ডভণ্ড করে দিয়েছে ফিলিপাইনকে। তীব্র এই আঘাতে অন্তত ১০ হাজার মানুষের মৃতের আশংকা করছে দেশটির পুলিশ।

Philippines-1

পূর্বেই বলা হয়েছিল এটি হবে পৃথিবীর মাটিতে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী। আগাম সতর্কতা হিসেবে ফিলিপাইন তার উপকূলবর্তী হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরিয়েও নিয়েছিল। কিন্তু তারপরও ধ্বংসযজ্ঞ আর ব্যাপক প্রাণহানি এড়ানো যায়নি।

এ পর্যন্ত এই প্রলয়ংকরী ঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে বলে আশঙ্কা করছে দেশটির পুলিশ। শনিবার এই মৃতের সংখ্যা ১২০০ বলা হলেও ঠিক তার একদিন পর তা কয়েক গুণ বেড়ে গিয়েছে বলে দেশটির পুলিশ বিভাগ জানিয়েছে। উদ্ধারকারীরা রাত-দিন নিরলস উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন। লাশ উদ্ধারের পাশাপাশি জীবিত মানুষদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে।

Philippines-4

ফিলিপাইনে গত পরশু শুক্রবার ভোরে প্রচণ্ড শক্তিশালী ঘূর্ণিঝড় হাইয়ান আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৩২০ কিলোমিটার। ঝড়ের আঘাতে এ পর্যন্ত ১৩৬ জনের মৃত্যুর খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। শুক্রবার স্থানীয় সময় ভোর ৪টা ৪০ মিনিটে হাইয়ান মধ্যাঞ্চলীয় সামার প্রদেশে আঘাত হানে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর যৌথ ঘূর্ণিঝড় সতর্কীকরণকেন্দ্র জানায়, হাইয়ান আঘাত হানার সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৩২০ কিলোমিটার। ঝড়ের কারণে উপকূলীয় এলাকায় ব্যাপক বৃষ্টিপাত হয়।

Philippines-2

বিভিন্ন সংবাদ সংস্থা জানায়, হাইয়ান আঘাত হানার পর উপকূলীয় এলাকার সঙ্গে ফিলিপাইনের টেলিযোগাযোগ বন্ধ হয়ে যায়। পশ্চিম প্রশান্ত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হাইয়ানের কারণে সামার ও লেইত উপকূলে পাঁচ মিটার উঁচু ঢেউয়ের সৃষ্টি হয়।

Philippines-3

উল্লেখ্য, অক্টোবরে একই এলাকায় ভূমিকম্পের আঘাতে ব্যাপক ক্ষতি সাধিত হয়। সেই ক্ষতি কাটিয়ে ওঠার আগেই আঘাত হানল হাইয়ান। ফিলিপাইনে প্রতিবছর গড়ে ২০টি ঘূর্ণিঝড় আঘাত হানে। গত বছর আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় বোফার আঘাতে দক্ষিণাঞ্চলের ১ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছিল।

Advertisements
Loading...