এবার মূত্র চালিত রোবট তৈরির ঘোষণা দিয়েছেন গবেষকরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ এর আগে আমরা দেখেছি বিজ্ঞানীরা মানুষের মূত্র থেকে মানব দাঁতের নতুন কোষ আবিষ্কার এবং মূত্র দিয়ে মোবাইল ফোনের চার্জার তৈরি করেছিলেন, এবার গবেষকরা মূত্র চালিত রোবট তৈরির ঘোষণা দিলেন।


640_heartbeatpumping

মানুষের মূত্রে রয়েছে বিশেষ ক্ষমতা এবং বর্তমানে গবেষকরা সেই ক্ষমতা থেকেই নানান জিনিস তৈরি এবং তা কাজে লাগাতে করছেন নানান চিন্তা ভাবনা। এবার গবেষকরা বলছেন মানুষের মূত্র থেকে পাওয়া শক্তি দিয়ে তৈরি করা যাবে রোবট। বিশেষ করে রোবট চালাতে কোন রকম বিদ্যুৎ শক্তি কিংবা আলাদা ব্যাটারি ব্যবহার করতে হবেনা মূত্র থেকে পাওয়া শক্তি দিয়েই এই রোবট চলবে।

ওয়েস্ট ইংল্যান্ড এবং ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এই মূত্র বিষয়ক গবেষণা পরিচালনা করেন এবং তারা বলেন, “ আমরা এমন এক ধরণের রোবট ইঞ্জিন তৈরি করতে সক্ষম হয়েছি যা মূত্র থেকে পাওয়া শক্তিতে নিজেকে চালাতে সক্ষম এবং এতে কোন বিদ্যুৎ শক্তি কিংবা বিদ্যুৎ থেকে ব্যাটারি চার্জ করতে হবেনা।”

article-2365856-1AD77FB2000005DC-386_634x349

তারা আরও জানায়, “রোবট ইঞ্জিন রুমে পাম্প করে সকল প্রকার মূত্র এটা হতে পারে মানুষের কিংবা অন্য কোন প্রাণীর, প্রবেশ করাতে হবে এবং সেখানে এক সাথে ২৪.৫ মিলিলিটার মূত্র ধরে রাখা যাবে। এর পর ইঞ্জিন চালু করলেই মূত্র থেকে রোবট চলার জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদিত হবে এবং রোবট নিজের কাজ করতে সক্ষম হবে।”

প্রকৃত পক্ষে মানুষ কিংবা অন্যান্য জীবের মূত্রে রয়েছে প্রচুর microorganisms যা থেকে তৈরি হতে পারে বিদ্যুৎ এবং কার্বন ডাই অক্সাইড।

যাই হোক বিজ্ঞানীরা আরও জানিয়েছেন তাদের আবিষ্কার করা এই রোবট ইঞ্জিন মূত্র ছাড়াও দূষিত পানি, সবজি ইত্যাদি থেকে নিজে চলার মত বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। বিজ্ঞানীরা ভবিষ্যতে মূত্র থেকে তৈরি হতে যাওয়া এই রোবটের নাম দিয়েছেন ‘EcoBots’।

সূত্রঃ দিটেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...